ড্রাইভিং লাইসেন্স সংশোধনের নিয়ম

ড্রাইভিং লাইসেন্স করতে অনেক সময় নানা ধরনের ভুল হয়ে থাকে। কারো নিজের নাম, পিতার নাম, জন্ম তারিখ ছাড়াও বিভিন্ন ধরনের ভুল হয়। এসব ভুল সংশোধন করা বর্তমানে একেবারেই সহজ। কিন্তু অনেকেই BRTA থেকে নিজের ড্রাইভিং লাইসেন্সে ভুল দেখে চিন্তায় পড়ে যায়। চিন্তার কোন কারন নেই। এখন আপনি চাইলে সহজেই পারবেন ড্রাইভিং লাইসেন্স সংশোধন করতে। চলুন জেনে নেই ড্রাইভিং লাইসেন্স সংশোধনের নিয়ম

বর্তমানে ড্রাইভিং লাইসেন্স করা খুবই সহজ। প্রযুক্তির যুগে অনলাইনের মাধ্যমে আবেদন করে যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স করা যায়। আমরা প্রথমে সংক্ষেপে জেনে নেই স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম বা প্রক্রিয়া।

ড্রাইভিং লাইসেন্স সংশোধনের নিয়ম

ড্রাইভিং লাইসেন্স সংশোধনের নিয়ম জানার আগে আমাদের জানা উচিৎ লাইসেন্স কিভাবে বা কোন প্রক্রিয়ায় করতে হয়। ড্রাইভিং লাইসেন্স করার পদ্ধতি জানা থাকলে যদি লাইসেন্সে কোন রকমের ভুল হয় তাহলে সংশোধন করাও সহজ মনে হবে।

তাই আমরা ভুল বা তথ্য সংশোধনের নিয়ম জানার আগে জেনে নেই ড্রাইভিং লাইসেন্স কিভাবে বা কোন প্রক্রিয়ায় করতে হয়। চলুন জেনে নেই স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স বা ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম।

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম বা প্রক্রিয়া।

প্রথম ধাপঃ লার্নার বা শিক্ষানবিশ কার্ড সংগ্রহ।

BRTA থেকে ড্রাইভিং লাইসেন্স করতে প্রথমে আপনাকে লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স নিতে হবে। লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স এখন অনলাইনে আবেদন করে নির্ধারিত ফি দিয়ে অনলাইন থেকেই ডাউনলোড করা যায়।

লার্নার এর জন্য নির্ধারিত ফি (১ ক্যাটাগরি- ৩৪৫/- ও ২ ক্যাটাগরি- ৫১৮/- টাকা) বিআরটিএর নির্ধারিত ব্যাংকে (ব্যাংকের তালিকা www.brta.gov.bd-এ পাওয়া যাবে) জমা দিতে হবে।

দ্বিতীয় ধাপঃ পরীক্ষায় অংশগ্রহন।

লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স নিয়ে ৩ মাস গাড়ি চালানো যায়। তিন মাসের মধ্যেই নির্ধারিত BRTA সার্কেল অফিস লিখিত,মৌখিক পরীক্ষার জন্য ডেকে পাঠায়। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে সাথে সাথেই ফিল্ড টেষ্ট(মাঠে আকা বাকা রাস্তায় গাড়ি চালানো) পরীক্ষা নেওয়া হয়।

তৃতীয় ধাপঃ বায়োমেট্রিক প্রদান।

ফিল্ড টেষ্ট(মাঠে আকা বাকা রাস্তায় গাড়ি চালানো) পরীক্ষায় উত্তীর্ণ হলে কিছুদিন পরে ডাকা হবে বায়োমেট্রিক(ডিজিটাল ছবি, স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) দেওয়ার জন্য। তার আগেই নির্ধারিত ফি পরিশোধ করে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখতে হবে।

যখনি বায়োমেট্রিক(ডিজিটাল ছবি, স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) দেওয়ার জন্য ডাকা হবে প্রয়োজনীয় কাগজপত্র সহ নির্ধারিত সার্কেল অফিসে যেতে হবে।

বায়োমেট্রিক দেওয়ার পর আপনাকে একটি স্লিপ দেওয়া হবে। সেখানে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স কবে প্রদান করা হবে তার একটি সম্ভব্য তারিখ দেওয়া থাকে।

চতুর্থ ধাপঃ ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ।

বেশিরভাগ সময় নির্ধারিত তারিখের আগেই প্রদত্ত মোবাইলে SMS এর মাধ্যমে প্রদানের তারিখ জানিয়ে দেওয়া হয়।

আপনার ড্রাইভিং লাইসেন্স প্রস্তুত হলে দুইভাবে সংগ্রহ করা যায়। যথা-

  1. সরাসরি BRTA এর অফিস থেকে।
  2. ডক যোগে বা কুরিয়ারের মাধ্যমে।

ড্রাইভিং লাইসেন্স করতে যা যা প্রয়োজন।

বর্তমানে ড্রাইভিং লাইসেন্স করতে যেসব কাগজপত্র প্রয়োজন তা হলো-

  • BRTA থেকে নির্ধারিত ফরমে আবেদন।
  • রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক ফিটনেস মেডিকেল সার্টিফিকেট।
  • ন্যাশনাল আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি।
  • নির্ধারিত ফি (পেশাদার- ১৬৭৯/- ও অপেশাদার- ২৫৪২/- টাকা) বিআরটিএর নির্ধারিত ব্যাংকে জমাদানের রশিদ।
  • পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য পুলিশি তদন্ত প্রতিবেদন।
  • সদ্য তোলা ৩ কপি স্ট্যাম্প ও ১ কপি পাসপোর্ট সাইজ ছবি।

সব প্রক্রিয়া সম্পন্ন করার পর যখন স্বপ্নের ড্রাইভিং লাইসেন্সটি হাতে পাওয়া যায় তখন যদি National ID Card  এর সাথে কোন ভুল পাওয়া যায় তখন চিন্তা ও বিড়ম্বনায় পড়ে যায়। কিন্তু বর্তমানে চিন্তার কোন কারন নেই।

কেননা ড্রাইভিং লাইসেন্স সংশোধন করার যায় সহজেই। অনলাইনের মাধ্যমেই আবেদন করে সামান্য প্রক্রিয়া অবলম্বন করে ড্রাইভিং লাইসেন্সের ভুল সংশোধন করে নেওয়া যায়।

আরো জানুনঃ

ড্রাইভিং লাইসেন্স সংশোধনের নিয়ম

আপনার ড্রাইভিং লাইসেন্স যদি ভুল হয় তাহলে সংশোধন করতে যে সব কাগজপত্র প্রয়োজন হবে তাহলো-

  • সাদা কাগজে রেজিস্টারিং অথরিটি বরাবর আবেদন বা অনলাইনের আবেদন ফর্ম পূরণ করে সাবমিট করা।
  • ফি জমার রশিদ।
  • তথ্যের সাপেক্ষে প্রয়োজনীয় কাগজপত্র বা দলিলপত্র দাখিল

আবেদনপত্র তৈরি ।

ভুল সংশোধনের জন্য আবেদন দুইভাবে করা যায়। যথা-

(১)সাদা কাগজে হাতে লিখে।

(২) BRTA থেক নির্ধারিত আবেদনপত্র পূরন করে  আবেদন করা যায়।

সাদা কাগজে হাতে লিখে দরখাস্তের নমূনা।

বরাবর,
নিবন্ধন কর্তৃপক্ষ বাংলাদেশ সড়ক ও পরিবহন বিভাগ
………জেলা, অফিস……….
বিষয়: ড্রাইভিং লাইসেন্সে জন্ম তারিখ ও মাতার নাম সংশোধন প্রসঙ্গে।

জনাব,
যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক নিবেদন এই যে, আমি নিম্ম সবাক্ষরকারী মো: আমিনুল ইসলাম, পিতা: মো: মোনাফছের হাওলাদার, বাড়ি ২৬, রাজাখালি-ডেমরা, জেলা: ঢাকা। আমার ড্রাইভিং লাইসেন্স গ্রহনের সময় ভুল বশত আমার জন্ম তারিখ ও মাতার নাম ভুল হয়েছে। কিন্তু আমার শিক্ষাগত যোগ্যতার সনদ ও জাতীয় পরিচয়পত্রে সঠিকভাবে লিপিবদ্ধ করা আছে। এমতাবস্থায়, আমি নিম্নোক্ত তথ্য অনুযায়ী আমার ড্রাইভিং লাইসেন্সের তথ্য সংশোধনের জন্য আবেদন করছি।

অতএব, মহোদয় সমীপে প্রার্থনা উপরোক্ত বিষয়টি আপনার আমলে নিয়ে আমার ড্রাইভিং লাইসেন্স এর ভুল লিপিবদ্ধ তথ্য সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আপনার সদয় মর্জি হয়।

বিনীত নিবেদক

স্বাক্ষরঃ
(মো: আমিনুল ইসলাম)
পিতা: মো: মোনাফছের হাওলাদার,
বাড়ি২৬, রাজাখালি ডেমরা, ঢাকা।
ড্রাইভিং লাইসেন্স নম্বর-
মোবাইল নম্বর-

BRTA থেকে নির্ধারিত আবেদন পত্র পূরন করে সংশোধন করা।

BRTA এর নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে তথা অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স সংশোধনের আবেদন করে সংশোধন করা যায়। সে ক্ষেত্রে brta.gov.bd  এই ওয়েবসাইটে প্রবেশ করে নিম্মের ফর্ম টি ডাউনলোড করে পূরণ করতে হবে।

ড্রাইভিং লাইসেন্স সংশোধনের নিয়ম।

ফরমটি তিন পাতা বিশিষ্ট হবে। সঠিকভাবে ফরমটি পূরন করে নির্ধারিত সার্কেল অফিসে জমা দিতে হবে। সাথে সাথে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

ফি জমার রশিদ।

সাদা কাগজে দরখাস্ত লিখে অথবা অনলাইনের আবেদন ফরম ডাউনলোড করে পূরন করে নির্ধারিত সার্কেল অফিসে জমা দেওয়ার আগে নির্ধারিত ফি জমা দিতে হবে। এক্ষেত্রে নির্ধারিত ফি বিআরটিএর নির্ধারিত ব্যাংকে জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪।

ফি জমার রশিদ সংগ্রহ করে আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র বা দলিলপত্র দাখিল।

সংশোধনের আবেদনপত্র পূরণ ও ফি জমা দিয়ে নিম্মের প্রয়োজনীয় কাগজপত্রাদি আবেদনের সহিত সংযুক্ত করতে হবে।

  • ষ্ট্যাম্প সাইজের ছবি এক কপি।
  • আবেদনপত্র।
  • টাকা জমার রশিদ।
  • জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • শিক্ষাগত যোগ্যতার সনদের কপি।
  • ড্রাইভিং লাইসেন্সের কপি।

অর্থাৎ আপনার লাইসেন্সে যা যা ভুল হয়েছে তার বিপরীতে যথাযথ প্রমাণের কপি জমা দিতে হবে।

উপরের সমস্ত প্রক্রিয়া শেষ করে নির্ধারিত সার্কেল অফিসে আবেদনপত্র জমা দিতে হবে। জমা দেওয়ার পর আপনাকে একটি প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া হবে। সেখানে সংশোধিত ড্রাইভিং লাইসেন্সে প্রদানের সম্ভব্য তারিখ দেওয়া থাকবে।

আপনার ড্রাইভিং লাইসেন্সটি সংশোধন হলে মোবাইলে SMS  এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। নির্ধারিত তারিখে গিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্সটি BRTA এর অফিস থেকে সংগ্রহ করতে হবে।

আরো জানতে ক্লিক করুনঃ

শেষ কথা।

উপরের আলোচনা থেকে জানা গেলো ড্রাইভিং লাইসেন্স সংশোধনের নিয়ম। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে আশা করি ড্রাইভিং লাইসেন্স সংশোধনের জন্য আর কোন চিন্তা করতে হবে না।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment