অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

ভূমি সংক্রান্ত যেকোন কাগজপত্র সংগ্রহ করা অনেক সময়ের ব্যাপার এবং অনেক কষ্ট। কিন্তু এখন থেকে অনলাইনের মাধ্যমেই পর্চা (e porcha) সহ ভূমি সংক্রান্ত যাবতীয় সেবা পাওয়া যাবে। এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করা যায় বা খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান এবং খতিয়ান বা পর্চা কিভাবে পাওয়া যায়। চলুন বিস্তারিত আলোচনা করা যাক।

গনপ্রজাতন্ত্রী বাংদেশ সরকার  ‍ভূমি সেবাকে আরো এগিয়ে নিতে ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে ই-নামজারি, ভূমি উন্নয়ন কর, নামজারী খতিয়ান,ডিজিটাল ল্যান্ড রেকর্ড, সি.এস, এস.এ, আর এস খতিয়ান, মহানগর খতিয়ান, রেন্ট সার্টিফিকেট মামলা, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা সহ অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।

জমির খতিয়ান বা পর্চা কি?

পর্চা শব্দটি ফার্সি। ভূমি জরিপকালে চূড়ান্ত প্রস্তত করার পূর্বে ভূমি মালিকদের নিকট খসড়া খতিয়ানের যে অনুলিপি প্রদান করা হয় তাকে “মাঠ পর্চা” বলে। এই মাঠ পর্চা রেভিনিউ/রাজস্ব কর্তৃক সত্যায়ন হওয়ার পর যদি কারো কোন আপত্তি না থাকে তাহলে তা শোনানির পর চুড়ান্তভাবে প্রকাশ করা হয়। আর চুড়ান্ত খতিয়ানের অনুলিপিকে“পর্চা” বলে।

আর পর্চা এর মধ্যে যাবতীয় তথ্যগুলোকে একটি নম্বরের মাধ্যমে লেখাকে খতিয়ান বলে।

খতিয়ান অনুসন্ধান করতে কি কি লাগে

জমির খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান দুইভাবে করা যায়। যথা-

  • অনলাইনের মাধ্যমে
  • ভূমি অফিসে গিয়ে

আজকের আলোচনার বিষয়গুলো অনলাইনে কিভাবে খতিয়ানের তথ্য অনুসন্ধান করা যায়। চাইলেই অনলাইনে জমির খতিয়ান বা পর্চা অনুসন্ধান ও দাগের তথ্য যাচাই করা যাবে। সাথে সাথে নিচের বিষয়গুলো জানা থাকতে হবে।

  • জমির ঠিকানাঃ  জমি যে ঠিকানায় অবস্থিত সেটি পূর্ণাঙ্গভাবে জানা থাকতে হব। যেমন – বিভাগের নাম, জেলার নাম, উপজেলার নাম ,জমির মৌজার নাম।
  • খতিয়ান তথ্যঃ খতিয়ান নাম্বর, দাগ নম্বর, জমির মালিকের নাম, পিতা ও স্বামীর নাম এর যেকোনো একটি তথ্য জানা থাকতে হবে।

খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

আপনার কম্পিউটারের মাধ্যমেই আপনি অনলাইনে খতিয়ান অনুসন্ধান (জমির পর্চা যাছাই) ও দাগের তথ্য যাচাই করতে পারবেন। কম্পিউটার ব্যবহার করে অনলাইনে খতিয়ান অনুসন্ধান করার জন্য ভূমি মন্ত্রণালয়ের একটি নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ধাপ- ১ঃ ই-পর্চা ওয়েবসাইটে প্রবেশ

অনলাইনে জমির পর্চা ও খতিয়ান অনুসন্ধান করার জন্য প্রথমে ভূমি মন্ত্রণালয়ের (ই-পর্চা  eporcha) এই https://www.eporcha.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করুন। https://www.eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের ছবির মত এরকম একটি ইন্টারফেস আপনি দেখতে পাবেন।

জমির খতিয়ান চেক করবেন কিভাবে, খতিয়ান অনলাইন কপি ডাউনলোড, How to check Land Khatian, Jomir Khotian Check

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান: e-porcha হোম পেজ। এখান থেকে আপনাকে বাছাই করে নিতে হবে আপনি আসলে কোন ধরনের খতিয়ান অনুসন্ধান করতে চান।

ধাপ- ২ঃ খতিয়ান অনুসন্ধান

খতিয়ান অনুসন্ধান সাধারণত দুই ধরনের হয়ে থাকে

  • সার্ভে খতিয়ান অনুসন্ধান
  • নামজারি খতিয়ান অনুসন্ধান

আপনি যেই খতিয়ান অনুসন্ধান করতেছেন আপনাকে সেটি সিলেক্ট করে নিতে হবে। তারপর নিচের পদ্ধতি এপ্লাই করতে হবে। সার্ভে খতিয়ান এবং নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম প্রায় একই রকম।

সার্ভে খতিয়ান অনুসন্ধান

অনলাইনে খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনাকে উক্ত পেজে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। একটি তথ্যও যদি  ভুল হয় আপনি খতিয়ান অনুসন্ধানে ব্যর্থ হবেন।

সার্ভে খতিয়ান অনুসন্ধান

এই পেইজে যা যা আপনাকে পূরণ করতে হবে।

  1. বিভাগ (জমির বিভাগ নির্বাচন করুন)
  2. জেলা (জেলা নির্বাচন করুন)
  3. উপজেলা (উপজেলা নির্বাচন করুন)।
  4. খতিয়ান টাইপ নির্বাচন করুন (আর এস)।
  5. মৌজা ( জমির মৌজা নির্বাচন করুন)।
  6. মৌজা সিলেক্ট করার সাথে সাথে পরের কলামে নির্কধারিত মৌজার সমস্ত খতিয়ান নম্বর  এবং মালিকের নামও চলে আসবে। এখানে আপনার খতিয়ান খুজে না পেলে উপরে সার্চ বক্স এ সার্চ করুন। খতিয়ান নং অথবা মালিকের নাম লিখে।
  7. খতিয়ান নাম্বার এর উপর ডাবল ক্লিক করলেই নিচের ইন্দাটারফেসটি সামনে আসবে।

নামজারি খতিয়ান অনুসন্ধান

নামজারি খতিয়ান অনুসন্ধান করার জন্য ই পর্চা ওয়েবসাইট থেকে নামজারি খতিয়ান অপশনটি বাছাই করে নিতে হবে। এরপরে নামধারী খতিয়ানের তথ্য যেমন জেলা উপজেলা বিভাগ এবং খতিয়ানের অন্যান্য তথ্য উল্লেখ করে নিতে হবে।

নামজারি খতিয়ান অনুসন্ধান

 

দুই ধরনের খতিয়ান অনুসন্ধান শেষে আপনারা নিচের ছবির মত ইমেজ আপনাদের খতিয়ানের তথ্য দেখতে পাবেন। আপনি চাইলে খতিয়ান আবেদন বাটন থেকে আপনার খতিয়ান এর একটি অনলাইন কপি সংগ্রহ করে নিতে পারেন।

সার্ভে খতিয়ান অনুসন্ধান

এখানে উপরের বাদিকের কর্নারে হালসাবেক দেখতে পাবেন এবং বিস্তারিত লেখার উপর ক্লিক করলেই নিচের মত একটি ইনটারফেসে বিস্তারিত দেখা যাবে। এভাবে আপনার যাবতীয় তথ্য যাচাই করতে পারবেন।

এতখন আমরা জানলাম কিভাবে অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করা যায়। এখন আমরা আলোচনা করবো কিভাবে অনলাইনে খতিয়ানের সারটিফাইড কপি আবেদন ও পাওয়া যাবে।

খতিয়ান অনলাইন কপি ডাউনলোড

যদি খতিয়নের অনলাইনের কপির আবেদন করতে চান তাহলে উপরের ছবির নিচের অংশের খতিয়নের আবেদন এর উপর ক্লিক করলে আপনার সামনে নিচের ফরমটি চলে আসবে।

ধাপ-১ আবেদন ফরম পূরন

আবেদন ফরমটি যথাযথভাবে পূরন করতে হবে।

জমির খতিয়ান চেক করবেন কিভাবে, খতিয়ান অনলাইন কপি ডাউনলোড, How to check Land Khatian, Jomir Khotian Checkউক্ত ফরমটিতে যেসব তথ্য চাওয়া হয়েছে তা সঠিকভাবে পূরণ করে যাচাই বাটনে ক্লিক করতে হবে। যদি আপনার তথ্য সঠিক থাকে তাহলে যাচাই বাটনে ক্লিক করলেই সঠিক হয়েছে একটা লেখা চলে আসবে।

জমির খতিয়ান চেক করবেন কিভাবে, খতিয়ান অনলাইন কপি ডাউনলোড, How to check Land Khatian, Jomir Khotian Check

এরপর পেমেন্টস অপসনে নিচের কলামগুলো সঠিকভাবে পূরণ করে পরবর্তী ধাপে ক্লিক  ফি পরিশোধ করা যাবে বিকাশ, রকেট, নগদ সহ কার্ড ও ব্যাংকিং এর মাধ্যমে। পেমেন্ট সফল্ভাবে সম্পন্ন করার পরেই আপনার সামনে কাঙ্খিত খতিয়নের পর্চা চলে আসবে।

ধাপ-২ঃ খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড

পেমেন্ট সফল্ভাবে সম্পন্ন করার পরেই আপনার সামনে কাঙ্খিত খতিয়নের পর্চা চলে আসবে। এখান থেকে আপনি চাইলে ডাউনলোড করতে পারেন।

উপরের নিয়ম যথাযথভাবে ফলো করলে আপনি সহজেই যে কোনো মৌজার জমির খতিয়ান বের করে পারবেন।

কম্পিউটার ও মোবাইল দিয়ে একই নিয়ম ফলো করে আপনি যেখান থেকেই প্রবেশ করুন না কেন অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান ও তথ্য যাচাই করতে পারবেন। আর ফি প্রদান করে আপনার চাওয়া পর্চাটি(e-porcha)- ডাউনলোড করতে পারবেন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

7 thoughts on “অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম”

Leave a Comment