জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম। Birth Certificate Verification with online.

জন্ম নিবন্ধন সনদ আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ নথি। কিন্তু আমাদের হাতে যে জন্ম নিবন্ধন সনদটি আছে তা আসল না নকল তাহা আমরা জানিনা। আমাদের সকলের জানা উচিৎ যে আমাদের জন্ম নিবন্ধন সনদটি অনলাইনে নিবন্ধিত কিনা। চলুন জেনে নেই, জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম।

দেশের নাগরিকদের প্রথম পরিচয়পত্র হলো জন্ম নিবন্ধন সনদ। শিশু জন্ম গ্রহনের পর পরই সকল বাবা মায়ের উচিৎ তাদের সন্তানের জন্ম নিবন্ধন সনদ করে নেয়া। কেননা এখন সরকারী যে কোন সেবা পেতে হলে এই সনদটি একান্ত প্রয়োজন। বিশেষ করে যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের জন্ম নিবন্ধন ছাড়া চলেই না।

সাধারণত যাদের বয়স ১৮ বছরের নিচে, তাদের নিম্মোক্ত সেবা পেতে হলে জন্ম নিবন্ধন সনদ একান্ত প্রয়োজন।

  • শিশুর স্কুলে ভর্তির জন্য।
  • যে কোন পরিক্ষার রেজিষ্ট্রেশনের জন্য।
  • পাসপোর্টের জন্য।
  • বিভিন্ন টিকার নিবন্ধনের কাজের জন্য।
  • NID কার্ড করার জন্য।
  • বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য।
  • এছাড়া সরকারী বিভিন্ন সেবা গ্রহনের জন্য।

উপরের সেবাগুলো পেতে অবশ্যই জন্ম নিবন্ধন সনদ একান্ত দরকার। যেহেতু ব্যক্তির বয়স ১৮ বছর হয় নি এবং NID কার্ডও হয়নি সেহেতু জন্ম নিবন্ধন সনদটি অবশ্যই প্রয়োজন।

জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম।

জাতীয় পরিচয়পত্র থেকে শুরু করে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ট্রেড লাইসেন্সসহ দেশের অভ্যন্তরে গুরুত্বপূর্ণ কার্যকলাপের জন্য একটি অপরিহার্য নথি জন্ম নিবন্ধন সনদ। জন্মসূত্রে একজন ব্যক্তির নাগরিকত্বের পরিচয় ধারণ করে এই জন্ম নিবন্ধন সনদপত্রটি। তাই উক্ত সনদটি যাচাইয়ের গুরুত্ব অপরিসীম।

কেননা আমরা অনেকে নিজের বা সন্তান অথবা পরিবারের জন্ম সনদ করাতে সংশ্লিষ্ট ইউনিয়িন পরিষদে/ সিটি কর্পোরেশনে গেলে দালালের খপ্পরে পড়ে যাই। তখন জন্ম নিবন্ধন সনদটি হাতে পেলেও সন্দেহ থেকে যায়। অনেক সময় জাল সনদ পাওয়া যায়। তাই জন্ম নিবন্ধন সনদটি হাতে পাওয়ার সাথে সাথেই নিজে অথবা অন্য কারো মাধ্যমে যাচাই করে নেওয়া উচিৎ।

জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজনীয়তা।

বিভিন্ন কারণে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার প্রয়োজন হতে পরে। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোন প্রকার ফি প্রদান করতে হয় না। অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে এটি সহজেই যাচাই করা যায়। নিম্মোক্ত কাজের জন্য এটি যাচাই করার প্রয়োজন হতে পারে।

জন্ম নিবন্ধন সনদটি আসল না নকলঃ

বর্তমান সময়ে খুব সহজে জন্ম নিবন্ধন সনদ নকল করা খুব সহজ। তবে একমাত্র অনলাইনে যাচাইকরণের মাধ্যমে সেটি জানা সম্ভব। কেননা অনলাইনে নকল বা ভূয়া জন্ম নিবন্ধন কপির ডেটা খুঁজে পাওয়া যাবে না। তাই জন্ম নিবন্ধন সনদ আসল নাকি নকল তা জানার জন্য যাচাই করা যেতে পারে।

শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রেঃ

বর্তমানে শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে অবশ্যই জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হয়। তাই শিক্ষা প্রতিষ্ঠানের জন্য জন্ম নিবন্ধন সনদটি যাচাই করে নিতে হয়।

নতুন ভোটার আইডি কার্ড করার ক্ষেত্রেঃ

একেবারে যারা নতুন ভোটার আইডি কার্ড করার জন্য আবেদন করবেন তাদের অবশ্যই একটি ডিজিটাল জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন। অনলাইনে জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে এটি যাচাই করার মাধ্যমেই আপনি নতুন ভোটার আইডি কার্ড করতে পারবেন।

ব্যাংক একাউন্ট খোলতেঃ

বাচ্চাদের কেক্ষেত্রে ব্যাংক হিসাব খোলার জন্য অবশ্যই একটি ডিজিটাল জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন। কেননা যাদের NID কার্ড হয়নি তাদের ব্যংক হিসাব খোলার জন্য জন্ম নিবন্ধন সনদ একান্ত প্রয়োজন।

এছাড়াও বিভিন্ন কারনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার প্রয়োজন হতে পারে। নিম্মে জন্ম নিবন্ধন সনদ যাচাইয়ের ব ইস্তারিত নিয়ম আলোচনা করা হলো।

জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই  একেবারেই সহজ। যে কেউ মাত্র ২ মিনিটেই তার নিজের জন্ম নিবন্ধন সনদ যাচাই করে নিতে পারে। এই জন্য তার থাকতে হবে একট স্মার্ট মোবাইল ফোন অথবা একটি কম্পিউটার। আর সাথে থাকতে হবে ইন্টারনেট সংযোগ। এগুলোর সাথে যাচাই করার জন্য আমাদের দুটি বিষয় জানা থাকতে হবে। যথা-

  1. ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার।
  2. সনদে উল্লেখিত জন্ম তারিখ।

এরপর যাচাই করার জন্য সরকারী https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইট প্রবেশ করে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন সনদটি বসিয়ে জন্ম তারিখ দিতে হবে। অতঃপর ক্যাপচাকোড পূরণ করে Search বাটনে ক্লিক করেই যাচাই করা যাবে।

উল্লেখ্য যে, আপনার জন্ম নিবন্ধন সনদটি যদি পূরনো হাতে লেখা হয় এবং ১৭ সংখ্যার না হয় তাহলে বুঝতে হবে আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন বা সরকারী ডাটাবেজে নেই। তাই আগে থেক সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশন অফসে গিয়ে আপনার সনদটি অনলাইন করে নিবেন।

নিম্মে চিত্রের সাহায্যে পর্যায়ক্রমে  কয়েকটি ধাপ অনুসরণ করে  জন্ম নিবন্ধন সনদ যাচাই প্রক্রিয়া দেখানো হলো।

ধাপ: জন্ম নিবন্ধন সনদ যাচাই করা ওয়েবসাইটে প্রবেশ।

সর্বপ্রথম জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য সরকারী https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এই ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

ধাপ: জন্ম নিবন্ধন সনদ নাম্বার দিন।

উপরের ওয়েবসাইটে প্রবেশের পর আপনার সামনে নিচের পেইজটি চলে আসবে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই।এখানে প্রথমে জন্ম নিবন্ধন সনদে থাকা ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার (Birth Registration Number)টি লিখুন।

ধাপ: জন্ম নিবন্ধন সনদে থাকা জন্ম তারিখ দিন।

উক্ত ফরমের ২য় ধাপে অর্থাৎ ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার (Birth Registration Number) এর পর জন্ম তারিখ নির্বাচন করুন। এক্ষেত্রে জন্ম তারিখটি YYYY-MM-DD (প্রথম বছর -(হাইফেন) মাস- (হাইফেন) দিন) এই ফরম্যাটে ইংরেজি সংখ্যায় লিখুন। অথবা নিচের ছবির মতো ধাপে ধাপে তারিখটি সিলেক্ট করুন লিখুন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন ডাউনলোড

ধাপ: ক্যাপচা পূরণ ও সাবমিট

সর্বশেষ পেইজের নিচে হিউম্যান ভেরিফিকেশন করার জন্য একটি ক্যাপচা কোড প্রদান করা হবে। যা গাণিতিক প্রশ্ন আকারে থাকে, যেমন- (৫০-৩৭)। বেশিরভাগ ক্ষেত্রেই যোগ-বিয়োগ প্রশ্ন করা হয়। সেখানে সঠিক উত্তর লিখে (৫০-৩৭= “১৩”) search বাটনে ক্লিক করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই।যদি আপনার আপনার দেওয়া সকল তথ্য যদি সঠিক থাকে এবং জন্ম নিবন্ধন সনদটি অনলাইন হয় তাহলে  উপরের পেইজের নিচে  search বাটনে ক্লিক করার সাথে সাথেই সনদের সকল সকল তথ্য দেখতে পারবেন। জন্ম নিবন্ধন নম্বর অনলাইন নাহলে এবং জন্মতারিখ ভুল হলে – No Result Found দেখতে পাবেন।

অর্থাৎ উপরের তথ্য যথাযথভাবে দেওয়ার পর Search বাটনে ক্লিক করলেই সংশ্লিষ্ট ব্যক্তির নাম দেখা যাবে। আর যদি আপনার দেওয়া তথ্যের মধ্যে ভুল থাকে তাহলে No Result Found দেখা যাবে। এভাবে আপনি আপনার বা আপনার পরিবারের অথবা অন্য কারো জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

জন্ম সনদ ডাউনলোড পিডিএফ।

এতোক্ষন আমরা জন্ম নিবন্ধন সনদ যাচাই করার প্রক্রিয়া জানলাম। এখন যদি আমাদের জন্ম নিবন্ধন সনদটি ডাউনলোড করার প্রয়োজন হয় তাও করার যাবে এখান থেকে। কেননা অনেক সময় জন্ম নিবন্ধন সনদ যাচাই এবং পিডিএফ কপি ডাউনলোড ও প্রিন্ট করার প্রয়োজন হয়।

তাই তাৎক্ষণিক প্রয়োজনে জন্ম সনদ ডাউনলোড করে পিডিএফ অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন। সেই জন্য জন্ম সনদ যাচাই অপশনের পেইজে ডাইউনলোড অপশন থাকবে। ডাউনলোড অপশনে ক্লিক করলে  নিবন্ধন তথ্য স্ক্রিন দেখতে পেলে কি-বোর্ড থেকে Ctrl + P চাপুন। তারপর সংযুক্ত প্রিন্টার দিয়ে প্রিন্ট করে নিতে পারবেন।

শেষ কথা

উপরোক্ত আলোচনা থেকে আমরা জানতে পারলাম কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যায়। আশা করি আর্টিকেলটি পরে নিয়মটি যথাযথভাবে অনুসরণ করলে আপনি সহজেই জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment