পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আমাদের মাঝে অনেকের পাসপোর্ট হারিয়ে যায় বা পাসপোর্টের প্রথম আবেদন করেছে কিন্তু এখনো হাতে পায়নি। এক্ষেত্রে পাসপোর্ট নম্বর বা পাসপোর্টের আবেদন করার সময়ের আইডি নম্বর দিয়ে পাসপোর্টের তথ্য জানার প্রয়োজন হতে পারে। তাই চলুন আজ আমরা বিস্তারিত ভাবে আলোচনা করবো কিভাবে করা যায় পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক। Passport check with passport Number।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা অথবা পাসপোর্টেরে আবেদন করার সময় যে Application ID নাম্বার দেওয়া হয় তা দ্বারা কয়েকটি সরকারী ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট চেক করা যায়। সরকারী এই ওয়েবসাইটগুলো হলো-

  1. www.old.bmet.gov.bd
  2. www.epassport.gov.bd
  3. passport.gov.bd

উপরের তিনটি ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্টের তথ্য যাচাই করা যায়। এছাড়া মোবাইল এসএমএস এর মাধ্যমেও পাসপোর্টের তথ্য যাচাই করা যায়।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক।

আমাদের দেশে অনলাইনে সচরাচর পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্টের তথ্য পাওয়ার কোন সুযোগ রাখা হয়নি। কেবলমাত্র যারা BMET এর রেজিস্টারকৃত তারাই তাদের পাসপোর্ট নাম্বার দিয়ে তথ্য যাচাই করতে পারবে।

এছারা যার নতুন পাসপোর্টের আবেদন করেছেন তারা কেবলমাত্র আবেদন করার পর যে ডেলিভারী স্লিপ দেওয়া হয় তাতে Application ID বা Enrolment ID নাম্বার থাকে তার মাধ্যমে আবেদনকৃত পাসপোর্টের অবস্থা জানতে পারবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য ভিজিট করুন BMET Old Website- www.old.bmet.gov.bd।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেকএরপর উপরের মেন্যু থেকে Searching অপশনে যান।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেকএবার আপনার Passport No টাইপ করে Find বাটনে ক্লিক করুন। আপনার নাম, ঠিকানা সহ সকল তথ্য দেখতে পারবেন।

BMET Old Website এর মাধ্যমে দুইভাবে পাসপোর্ট চেক করা যায়। প্রথমে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার দিয়ে অথবা জেলা/ঊপজেলা সিলেক্ট করে পাসপোর্টের তথ্য যাচাই করা যায়।

আমাদের মাঝে অনেকেই জানেনা BMET কি? কিন্তু এটা আমাদের জানা একান্ত দরকার। চলুন জেনে নেই BMET কি?

BMET কি?

BMET এর পূর্ণরূপ হলো Bureau of Manpower Employment and Traing। এটি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি প্রতিষ্ঠান। BMET-এর বাংলা নাম হলো জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো।

বাংলাদেশ থেকে যদি কোন ব্যক্তি বা কর্মী বৈদভাবে বিদেশে যেতে চান তবে তাকে এই জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে ট্রেনিং নিয়ে অতঃপর অনুমতিপত্র নিয়ে তারপর যেতে হবে।

আপনি যদি এই অনুমতিপত্র পেয়ে যান, তাহলে এটা নিশ্চিত হয়ে যায় যে,আপনি BMET বা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর রেজিষ্টারকৃত একজন ব্যক্তি।

Application ID এবং জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট চেক।

ই পাসপোর্ট চেক করতে প্রথমে ভিজিট করুন- www.epassport.gov.bd সাইটে। এরপর Check Status মেন্যুতে ক্লিক করে, Online Registration ID অথবা Application ID এবং জন্ম তারিখ দিন। I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচা পূরণ করুন। সবশেষে Check বাটনে ক্লিক করে পাসপোর্ট চেক করতে পারবেন।

Enrolment ID এবং জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট চেক।

যারা MRP পাসপোর্ট এর আবেদন করেছে তারা পাসপোর্টের অবস্থা জানার জন্য মোবাইল বা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার থেকে বাংলাদেশ সরকারের আওতাধীন পাসপোর্ট সংক্রান্ত সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক উপরের পেইজে প্রথমে Application Status এ ক্লিক করতে হবে। তার পর আপনার সামনে নিচের পেইজটি চলে আসবে।অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন এখান থেকে প্রথমে Enrolment ID এবং এর নিচে জন্ম তারিখ দিয়ে ক্যাপচাকোড পূরণ করতে হবে। অতঃপর একেবারে নিচে সার্চ বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

মোবাইল এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে প্রথমেই  আপনার মোবাইলের এসএমএস অপশনে যেতে হবে। এরপর ভাষা ইংরেজি সিলেক্ট করে এসএমএস লিখতে হবে। তারপর MRP (Space) EID Number ইআইডি বা Enrolment ID নম্বর সঠিকভাবে লিখতে হবে।

উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি EID নম্বর 2233542 পেয়েছেন। তাকে “MRP 2233442” টাইপ করবেন”। এরপর 6969 নাম্বরে পাথিয়ে দিতে হবে।

কিছুক্ষণের মধ্যে আপনাকে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার জানতে চাওয়া পাসপোর্টের সকল বিষয়ে জানানো হবে।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment