ই পাসপোর্ট চেক করার নিয়ম | E-Passport Check with Online.

নতুন পাসপোর্টের জন্য আবেদন বা পুরাতন পাসপোর্ট নবায়ন করার জন্য আবেদন করেছেন। কিন্তু এখনো পাসপোর্ট হাতে পাননি। আপনার পাসপোর্ট কোন পর্যায় আছে তাও জানেননা। আপনার জন্য আজকের এই আর্টিকেলটি।  এই আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন পাসপোর্ট চেক করার নিয়ম। আজ আমরা আলোচনা করবো কিভাবে অনলাইনে ই-পাসপোর্ট চেক করা যায়। চলুন বিস্তারিত ভাবে জেনে নেই, ই পাসপোর্ট চেক করার নিয়ম |

পাসপোর্টের অবস্থা জানার জন্য অনেকে অফিসে গিয়ে বিভিন্ন টেবিলে যেয়ে থাকেন। আপনি যদি অনলাইনের মাধ্যমে জানতে পারেন তাহলে আর কারো কাছে বা কোন অফিসে যাওয়ার প্রয়োজন হবে না। ঘরে বসেই আপনি জানতে পারবেন আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা জানার।

আপনি যদি নিজে অনলাইনের কাজ জানেন এবং আপনার বাসায় একটি স্মার্ট মোবাইল ফোন বা একটি কম্পিউটার থাকলেই নিজে নিজে পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করতে পারবেন। আর যদি আপনি অনলাইনের কাজ না বুঝেন তাহলে বাজারের কোন কম্পিউটারের দোকানে গিয়েও আপনি জানতে পারবেন পাসপোর্টের অবস্থা।

ই পাসপোর্ট চেক করার নিয়ম |

আজকের আলোচনার মাধ্যমে আপনার আবেদনকৃত ই পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। এজন্য অনলাইনে পাসপোর্ট আবেদনের সময় যে Online Registration ID (e.g. OID1000003632) পেয়েছিলেন অথবা পাসপোর্ট অফিসে সকল কার্যসম্পাদনের পরে যে ডেলিভারি স্লীপ পেয়েছিলেন সেই ডেলিভালি স্লিপে প্রদানকৃত Application ID (e.g. 4000-100000000) দিয়ে আপনার ই-পাসপোর্ট আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন।

ই পাসপোর্ট এর অনলাইন আবেদন করার সময় আবেদন সামারিতে একটি আপ্লিকেশন আইডি থাকে  এবং আবেদনের প্রথম পাতায় একটি Online Registration ID (OID) প্রদান করা হয়। এই Application ID বা Online Registration ID (OID) দিয়েই আপনার পাসপোর্টের অবস্থা জানতে পারবেন।

ই পাসপোর্ট চেক করতে যা প্রয়োজন।

ই-পাসপোর্ট চেকিং করার জন্য আপনার ইন্টারনেট সংযোগ সহ একটি স্মার্টফোন বা কম্পিউটার লাগবে। এছাড়া আপনার প্রয়োজন হবে।

  1. Online Registration ID (OID) অথবা Application ID।
  2. পাসপোর্ট আবেদনে দেয়া জন্ম তারিখ।
  3. একটি স্মার্ট মোবাইল বা কম্পিউটার।
  4. ইন্টারনেট সংযোগ।

উপরের দুটি বিষয় জানা থাকলে এবং ইন্টারনেট সংযোগ সহ মোবাইল বা কম্পিউটার থাকলেই  আপনি আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা জানতে বা চেক করতে পারবেন। নিম্মে পর্যায়ক্রমে আলোচনা করা হলো।

আরো জানুনঃ

ই পাসপোর্ট চেক করার নিয়ম |

অনলাইনে ই-পাসপোর্টে চেক করার জন্য আপনাকে নিম্মের ৩টি ধাপ অতিক্রম করতে হবে। যথা-

  1. ওয়েবসাইটে প্রবেস।
  2. চেক এপ্লিকেশন ফরম পূরণ।
  3. পাসপোর্টের আবেদনের অবস্থা চেক।

১মঃ ওয়েবসাইটে প্রবেশ।

ই-পাসপোর্ট চেক করার জন্য বা  আবেদনের অবস্থা চেক করতে প্রথমে গুগল বা গুগল ক্রোম ব্রাউজার থেকে e-passport.gov.bd সাইটে প্রবেশ করুন। এখানে প্রবেশ করার পর নিম্মের পেইজিটি ওপেন হবে।

পাসপোর্ট চেক করার নিয়ম

ই-পাসপোর্ট চেক করার নিয়ম এর প্রথম ধাপে উপরের পেইজের ডান দিকে “check status” মেনুতে ক্লিক করুন। “check status” মেনুতে ক্লিক করার পর আপনাকে নিয়ে যাওয়া হবে পরবর্তী পেইজে।

২য়ঃচেক এপ্লিকেশন ফরম পূরণ।

উপরের পেইজের নিচে check status মেনুতে ক্লিক করলেই আপনার সামনে নিচের পেইজটি চলে আসবে।

পাসপোর্ট চেক করার নিয়ম

  • উপরের পেইজের প্রথমে Online Registration ID অথবা Application ID লিখুন।
  • এরপরে পাসপোর্ট আবেদনে প্রদানকৃত আপনার জন্মতারিখ সিলেক্ট করুন।
  • সর্বশেষ I am human লেখার বামপাশের ঘরে টিক দিয়ে ক্যাপচা  কোড পূরন করুন।
  • নিচে নীল রঙের ঘরে লেখা Check বাটনে ক্লিক করলে আপনার আবেদনকৃত ই পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

৩য় ধাপঃ পাসপোর্টের আবেদনের অবস্থা চেক।

২য় ধাপের তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে সব শেষে নিচের সবুজ চিহ্নিত “Check” বাটনে ক্লিক করতে হবে। “Check” বাটনে ক্লিক করার পর নিম্মের পেইজটি আপনার সামনে ওপেন হবে।

পাসপোর্ট চেক করার নিয়ম

উপরের পেইজে দেখা যাচ্ছে দুটি ম্যাসেজ এসেছে। যেখানে প্রথমে বলা হয়েছে যে Check application: Passport Issued। অর্থাৎ পাসপোর্ট ইস্যু হয়ে গেছে। অতঃপর জনৈক মাসুম সাবকে  উদ্দেশ্য করে বলা হয়েছে যে আপনার পাসপোর্টটি স্থানীয় অফিস থেকে ইস্যু করা হয়েছে।

এভাবে যদি পাসপোর্টটি পুলিশ ভেরিফিকেশনে থাকে তাহলেও তা বলে দিবে। অর্থাৎ পাসপোর্ট যে অবস্থায় থাকুক না কেন তাহা দেখা যাবে। এভাবে আমরা সহজেই পাসপোর্টের অবস্থা জানতে পারবো। এই জন্য কোন দালালের আশ্রয় নিতে হবে না বা কোন অফিসেও যাওয়ার প্রয়োজন হবে না।

শেষ কথা।

আমরা অনেকেই পাসপোর্টের আবেদন করে দালালদের পিছে পিছে ঘুরতে থাকি। এতে আমাদের যেমন অনেক সময় নষ্ট হয়ে যায় তেমন অনেক টাকাও খরচ হয়ে যায়। আশা করি উপরের আর্টিকেলটি আপনি যথাযথভাবে অনুসরন করলে ২ মিনিটের মধ্যে আপনার পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment