অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

জমির কাগজপত্র খুঁজে বের করা একটি জটিল কাজ যা মানুষকে বিরক্ত করে দেয়। পূর্বে জমির খতিয়ান বের করার জন্য তফসিল অফিসে গিয়ে সিরিয়াল দিয়ে বের করতে হতো তবুও পাওয়া দুষ্কর ছিলো। বর্তমানে সবকিছু ডিজিটাল হওয়ার কারণে এখন জমির খতিয়ান বের করতে সিরিয়াল দিতে হয়না। এখন অনলাইনের মাধ্যমে আমরা জানতে পারি জমির খতিয়ান বের করার পদ্ধতি বা অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান বের করার সহজ পদ্ধতি।

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

আপনি যদি জমির খতিয়ান বের করতে চান, তাহলে আপনার কিছু বিষয় আগে থেকে জানা থাকতে হবে। আর এ বিষয় গুলো হলো বিভাগ,জেলা,উপজেলা, জমির মৌজা,খতিয়ান নং,দাগ নং,মালিকের নাম ইত্যাদি। উক্ত বিষয়গুলো জানা থাকলেই আপনি সহজেই পারবেন জমির খতিয়ান বের করতে বা সার্টিফাইড কপির জন্য আবেদন করতে।

আরো জানুনঃ

অনলাইনে জমির রেকর্ড যাচাই।

জমির খতিয়ান বের করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে। নিম্মে পর্যায়ক্রমে আলোচনা করা হলো কিভাবে জমির খতিয়ান বের করা যায় বা অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান বের করার সহজ পদ্ধতি।

ধাপ ১: eporcha.gov.bd এই ঠিকানায় প্রবেশ।

আপনি যদি জমির খতিয়ান বা পর্চা অনলাইনে বের করতে চান তাহলে আপনাকে প্রথমে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে। আর সেখানে গিয়ে আপনাকে ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট eporcha.gov.bd লিখে প্রবেশ করতে হবে।

ধাপ ০২: খতিয়ান অপশন নির্বাচন করুন।

উপরের ঠিকানায় প্রবেশ করার পর আপনার সামনে নিচের পেইজটি চলে আসবে। এই পেইজের উপরে সার্ভে খতিয়ান অপশনটি সিলেক্ট করে সার্ভে খতিয়ান অনুসন্ধান অপশনটির প্রতিটি কলাম যথাযথভাবে পূরণ করতে হবে। বিভাগের নাম,জেলার নাম,উপজেলার নাম,খতিয়ানের ধরন,মৌজার নাম এবং সব শেষে খতিয়ানের তালিকা অপশনে খুজুন বাটনে ক্লিক করুন।

জমির রেকর্ড যাচাই।

এখানে আপনার খতিয়ান বা পর্চা দেখতে বা যাচাই করতে পারবেন।

ধাপ ০৩:খতিয়ান বা পর্চার অনুসন্ধান।

উপরের পেইজটির খতিয়ান তালিকার নিচে খতিয়ান অনুসন্ধান বাটনে ক্লিক করলেই নিচের পেইজটি চলে আসবে।পর্চা ডাউনলোড

উপরের পেইজে আপনার  খতিয়ান বা পর্চার বিস্তারিত দেখার জন্য বিস্তারিত বাটনে ক্লিক করে নিচের ফরমের মতো বিস্তারিত দেখতে পাবেন।

জমির রেকর্ড যাচাই

ধাপ ০৪: খতিয়ান বা পর্চার জন্য আবেদন।

উপরের পেইজের নিচে খতিয়ান আবেদন বাটনে ক্লিক করলেই নিচের আবেদন ফরমটি চলে আসবে।

image

উক্ত ফরমটি যথাযথভাবে পূরণ করে আবেদনের ধরন তথা আপনি কি খতিয়ানের অনলাইন কপি চান না সার্টিফাইড কপি চান সেটা সিলেক্ট করুন। অতঃপর ফি পরিশোধের মাধ্যম সিলেক্ট করুন। সব শেষে দুটি সংখ্যার যোগফল প্রদান করে পরবর্তী ধাপ বাটনে ক্লিক করুন।

ধাপ ০৫:খতিয়ান বা পর্চা ডাউনলোড।

উপরের ফরমে আপনার জাতীয় পরিচয়পত্র নং, জন্ম তারিখ, এবং মোবাইল নং দিয়ে যাচাই বাটনে ক্লিক করলেই আপনার নাম ও ঠিকানা চলে আসবে। এভাবে আপনার ব্যক্তিগত তথ্য যাচাই হয়ে যাবে।

এরপর আবেদনের ধরন সিলেক্ট করুন। অর্থাৎ আপনি কি অনলাইন কপি না সার্টিফাইড কপি চান তাহা নির্ধারণ করুন। আপনি যদি সার্টিফাইড কপি চান তাহলে চানতে চাওয়া হবে অফিস কাউন্টার না ডাক যোগে নিবেন সেটা সিলেক্ট করুন।

অতঃপর ফি পরিশোধের মাধ্যম সিলেক্ট করে দুই সংখ্যার যোগফল প্রদান করুন। এর পর ফরমের নিচে পরবর্তী ধাপ(ফি পরিশোধ) বাটনে ক্লিক করে ফি পরিশোধের মাধ্যমে আপনের আবেদন সম্পন্ন হবে এবং আপনি খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন এবং ডাকযোগে আপনার ফরমে প্রদত্ত ঠিকানায় খতিয়নের সার্টিফাইড কপি চলে যাবে।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment