ই নামজারি করার নিয়ম – ই নামজারি আবেদন

জমি কিনলে বা অন্য কোনো উপায়ে জমির মালিক হয়ে থাকলে হালনাগাদ রেকর্ড সংশোধন করে নতুন মালিকের নামে জমি রেকর্ড করাকে নামজারি বলা হয়। এখন অনলাইনেও নামজারি করা যায়। এটিকে বলা হচ্ছে ই–নামজারি। আজকে ই নামজারি করার নিয়ম বা ই নামজারি আবেদন পদ্ধতি সম্পরকে আলোচনা করবো।

ই নামজারি করার নিয়ম

গণপ্রজাতন্ত্রি বাংলাদেশ সরকার ভূমি মন্ত্রণালয়ের অধিনে ভূমি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষে অনলাইনে জমির নামজারি করার ব্যবস্থা করেছে।  বর্তমানে মানুষ ঘরে বসে জমির ই নামজারির আবেদন করতে পারবে।

এখন থেকে অনলাইনে জমির খাজনা পরিশোধ, জমির খতিয়ান দেখা এবং ভূমি সংক্রান্ত সকল কার্যক্রম ঘরে বসে করা যাবে। এই লেখার মাধ্যমে জানাবো অনলাইনে জমির নামজারি করতে কি কি কাগজপত্র লাগবে, ই নামজারি আবেদন করার নিয়ম, এবং কত টাকা প্রয়োজন। চলুন বিস্তারিতভাবে জেনে নেই।

অনলাইনে ই নামজারি করতে কি কি লাগে

  1. আবেদনকারীর ছবি।
  2. আবেদনকারীর স্বাক্ষর।
  3. জমি ক্রয় করার দলিল।
  4. ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)।
  5. সর্বশেষ খতিয়ান (ক্রয়কৃত জমির খতিয়ান)।
  6. এন আইডি।

এছাড়াও অনলাইনে জমি ই নামজারি বা খারিজ করার জন্য আপনাকে অবশ্যই একটি কম্পিউটার বা স্মার্ট মোবাইল ফোন দরকার হবে। তবে একটি কম্পিউটার হলেই সবচেয়ে ভালো হয়। কেননা এখানে যেহেতু ভিবিন্ন কাগজপত্র আপলোড করার  গুরুত্বপূর্ণ কাজ করতে হবে তাই আপনার ফোন ব্যাবহার করলে সঠিকভাবে এটি নাও হতে পারে। কারণ প্রয়োজনীয় তথ্যগুলো এলোমেলো হয়ে যেতে পারে।

অনলাইনে জমির ই নামজারি আবেদন করার নিয়ম

অনলাইনে জমির ই নামজারি করতে প্রয়োজনীয় কাগজ পত্র শুরুতেই স্পষ্টভাবে স্ক্যান করে কম্পিউটারের একটি  ফোল্ডারে সংরক্ষন করতে হবে। যাতে পরবর্তীতে এই স্ক্যানকৃত কাগজপত্রসমূহ অনলাইনে ই নামজারি আবেদন ফরমের নির্ধারিত স্থানে আপলোড করা যায়। আর ফাইল গুলো অবশ্যই JPG, PDF ফাইল আকারে সংরক্ষন করতে হবে।

জমির ই নামজারির অনলাইন আবেদন পদ্ধতি

জমির নামজারির অনলাইন আবেদনের ক্ষেত্রে আপনাকে প্রথমেই ভূমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইটে   https://mutation.land.gov.bd/ প্রবেশ করতে হবে। উক্ত ঠিকানায় প্রবেশের সাথে সাথে আপনার সামনে নিচের ছবির মতো একটি স্ক্রীন চলে আসবে। এখান থেকে আপনি তীর চিহ্নিত অপশনটিতে (নামজারি আবেদন) ক্লিক করতে হবে।

ই-নামজারি হোম পেইজ

নামজারি আবেদন বাটনে ক্লিক করলে নিচের আবেদনের ফরমটি চলে আসবে।

ই-নামজারি ফরম

উপরোক্ত ফরমটি যথাযথভাবে পূরণ করে একেবারে নিচের তীর চিহ্নিত পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।পরবর্তী পেইজে আসার পর যথাক্রমে জমির তফসিল ও গ্রহিতার তথ্য এবং তারপর দাতার তথ্য ও স্ক্যানকৃত প্রয়োজনীয় ফাইলসমূহ আপলোড করতে হবে। সবশেষে পেমেন্ট করে আবেদন সম্পন্ন করতে হবে।

ই নামজারি যাচাই – ই নামজারি আবেদন অবস্থা চেক

অনলাইনের মাধ্যমে ই নামজারির আবেদন শেষ করার পর আপনি অনলাইনের মাধ্যমেই আবেদনের বর্তমন অবস্থা জানতে পারবেন। আপনার আবেদন গৃহিত হয়েছে কিনা অথবা আবেদন বাতিল হলেও তা জানতে পারবেন। আর যদি আবেদন বাতিল হয় তা কি কারনে বাতিল হয়েছে সেটিও জানতে পারবেন।

অনলাইনে ই নামজারি যাচাই বা ই নামজারি আবেদন পরবর্তী অবস্থা জানার  জন্য আপনাকে ভূমি মন্ত্রণালয়ের https://mutation.land.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর নিম্মের হোমপেইজটি চলে আসবে।

বর্তমান অবস্থা জানার পদ্ধতি

 

এখান থেকে আবেদনের সর্বশেষ অবস্থা বাটনে ক্লিক করলেই নিচের ফরমটি আপনার সামনে চলে আসবে।

ই নামজারি তথ্য খোঁজা

ফরমটি যথাযথভাবে পূরণ করে খুজুন বাটনে সাবমিট করলেই আপনাকে জানানো হবে ই-নামজারির  সর্বশেষ অবস্থা।

ই নামজারির আবেদন অনুমোদন হলে পরবর্তী করণীয়

যদি জমির ই নামজারির আবেদন কাজ সম্পন্ন এবং অনুমোদিত হয় তাহলে আপনাকে শুনানিতে অংশগ্রহণ করতে হবে। শুনানিতে অংশগ্রহণ দুইভাবে করা যায়। সব-শরীরে বা অনলাইনে। যদি অনলাইনে শুনানি করতে চান তাহলে নামজারির আবেদিনের সময় পেমেন্ট করার পর্যায়ে এই প্রশ্নে হ্যাঁ নির্বাচন করতে পারেন অথবা http://oh.lams.gov.bd এই লিঙ্কে গিয়ে অনুরোধ জানাতে পারেন।

অনলাইনে শুনানিতে অংশগ্রহণ করার পদ্ধতি

আপনি স্ব-শরীরে উপস্থিত অথবা অনলাইনের মাধ্যমে শুনানিতে অংশগ্রহণ করতে পারবেন। অনলাইনে শুনানিতে অংশগ্রহণ করতে আপনি http://oh.lams.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এই ঠিকানায় প্রবেশের পর  নিচের ছবির ন্যায় পর্দাটি ওপেন হবে।

অনলাইনে শুনানিতে অংশগ্রহণ করার পদ্ধতি

উপরের ফরমটি সঠিকভাবে পূরণ করে অনুরোধ করুন বাটনে ক্লিক করলেই আপনি আপনার মামলা শুনারি তালিকা ও তারিখ দেখতে পাবেন।

অনলাইনে জমি নামজারি করতে কত টাকা লাগে?

নামজারি ফি কত টাকা?

আবেদন দাখিলের সময় আবেদন ফি ২০ টাকা ও নোটিশ জারি ফি ৫০ টাকা- মোট ৭০ টাকা শুধুমাত্র অনলাইনে পরিশোধ করতে হবে। অনলাইনে জমির নামজারির আবেদন অনুমোদন হলে, হালনাগাদ ফি বাবদ ১০০০ টাকা এবং প্রতি খতিয়ান প্রাপ্তির জন্য ১০০ টাকা অনলাইনে পরিশোধ করা বাধ্যতামূলক। এজন্য নগদ,রকেট, বিকাশ, উপায়, ভিসা কার্ড, মাস্টার্ড কার্ড সহ অন্যান্য ডিজিটাল লেনদেন ব্যবস্থা ব্যবহারের সুযোগ রয়েছে।

জমির ই নামজারি করতে কতদিন লাগে

সর্বশেষ জারিকৃত পরিপত্র অনুযায়ী ই নামজারি আবেদন ২৮ দিনের মধ্যে নিষ্পন্ন করার বিধান রয়েছে।  এ বিধান বলবৎ থাকলেও ই-মিউটেশন মনিটরিং ড্যাশবাের্ড পর্যালােচনায় দেখা যায় যে গত আগস্ট ২০২২ মাসে সকল বিভাগের অধীন ই নামজারি মামলার গড় নিষ্পত্তির সময় ৩৭-৪৫ দিন পর্যন্ত লেগে যাচ্ছে। অন্যদিকে জেলা পর্যায়ে ৭২ দিন পর্যন্ত লাগছে।

আমরা আজ এই আলোচনা থেকে বিস্তারিতভাবে জানতে পারলাম জমির ই নামজারি করার নিয়ম ও এর খুটিনাটি বিষয়। জমির মিউটেশন বা নামজারি সম্পর্কে আরো জানতে ক্লিক করুন এই লিংকে

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

3 thoughts on “ই নামজারি করার নিয়ম – ই নামজারি আবেদন”

  1. অনেক সুন্দর উপস্থাপনা, দোয়া ও শুভ কামনা রইল।

    Reply

Leave a Comment