বায়না দলিল করার নিয়ম-২০২৩

জমি কিনে বিল্ডিং করার জামেলা এড়াতে অনেকেই ফ্লাট কেনার ইচ্ছা করেন। তাই যারা ফ্লাট কিনতে চান তাদের জন্য আজকের এই পোস্টটি। এই পোস্টটি পড়লে জানতে পারবেন ফ্লাট কেনার জন্য বায়না দলিল করার নিয়ম – ২০২৩ বা বায়নামা দলিল লেখার নিয়ম। নিচে বায়না দলিল করার নিয়ম-২০২৩ বা বায়নানামা দলিল এর নমুনা তুলে ধরা হলো। চলুন জেনে নেয়া যাক বায়না দলিল করার নিয়ম-২০২৩।

বায়না দলিল করার নিয়ম

বায়না দলিল করার নিয়ম-২০২৩ এর জানার আগে জানতে হবে উক্ত ফ্লাট টি কোথাও বন্দক দেওয়া আছে কি না। জানতে ক্লিক করুন https://land.gov.bd/english-new-nagorik/ এই লিংকে। বায়নানামা দলিলটি শুরু করতে হয় নিম্নে বিসমিল্লাহির রাহমানির রাহিম দিয়ে এবং শেষ করতে হয় সাক্ষীগণের স্বাক্ষর এর মাধ্যমে। বায়না দলিলের মাঝে প্রথম পক্ষ ও দ্বিতীয় পক্ষের নাম ঠিকানা দেওয়া হয়েছে। এবং ফ্ল্যাটটির বিবরণ দেওয়া হয়েছে। বায়নার শর্তাবলী দেওয়া হয়েছে।

নিম্নে বায়নানামা দলিলের নমুনা ফরমেট তুলে ধরা হলোঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম

বায়না নামা দলিল

জিলা-ঢাকা, থানা-সাবেক লালবাগ হাল কাম্রাঙ্গীরচর ও সাব-রেজিষ্ট্রি অফিস ঢাকা সদর। মৌজা-“চর-কামরাঙ্গী” স্থিত। বিক্রয়ের বায়না নামা দলিল। মোট মূল্য মং- ৫৫,০০,০০০/- (পঞ্চান্ন লক্ষ) টাকা। উল্লেখ্য ফ্ল্যাটের মূল্য ৪৫,০০,০০০/- (পয়তাল্লিশ লক্ষ) এবং ইউটিলিটি (গ্যাস সংযোগ সাপেক্ষে, পানি, বিদ্যুৎ, লিফট, জেনারেটর) বাবদ ১০০,০০০/- (দশ লক্ষ) টাকা নির্ধারণ করা হইল। বায়না বাবদ অগ্রীম মং-৩২,০০,০০০/- (বত্রিশ লক্ষ) টাকা মাত্র। নির্মিত ৭ম তলা ভবনের ৩য় তলার “৪-এ” নং ফ্ল্যাট (পূর্ব পার্শ্ব সম্মুখভাগ), যাহার আয়তন-১৪৫০ বর্গফুট (নেট ফ্ল্যাট সাইজ, কমন স্পেস ছাড়া) এবং অচিহ্নিত ও অবিভক্ত ০০৪৯.৬৬ (ঊনপঞ্চাশ দশমিক ছয় ছয়) অযুতাংশ ভূমি। বায়নার মেয়াদ- ০৬ (ছয়) মাস।

প্রথম পক্ষ ভূমি ও দালান এর মালিক ঃ
১) নাম :
পিতার নাম :
মাতার নাম :
বয়স/জন্ম তারিখ :
ধর্ম : ইসলাম
পেশা : ব্যবসা
জাতীয়তা : বাংলাদেশী
জাতীয় পরিচিতি নং :
স্থায়ী ও বর্তমান ঠিকানা :

২) নাম :
স্বামীর নাম :
মাতার নাম :
বয়স/জন্ম তারিখ :
ধর্ম :
পেশা :
জাতীয়তা :
জাতীয় পরিচিতি নং :
স্থায়ী ও বর্তমান ঠিকানা :

==দলিল দাতা ও দাত্রী==

দ্বিতীয় পক্ষ ফ্ল্যাট ক্রেতাঃ
১) নাম :
স্বামীর নাম :
পিতার নাম :
মাতার নাম :
বয়স/জন্ম তারিখ :
ধর্ম :
পেশা :
জাতীয়তা : বাংলাদেশী
জাতীয় পরিচিতি নং :
স্থায়ী ঠিকানা :
বর্তমান ঠিকানা :

২) নাম :
পিতার নাম :
মাতার নাম :
বয়স/জন্ম তারিখ :
ধর্ম :
পেশা :
জাতীয়তা :
জাতীয় পরিচিতি নং :
স্থায়ী ঠিকানা :
বর্তমান ঠিকানা :

==দলিল গ্রহিতা ও গ্রহিত্রী==

পরম করুণাময় মহান আল্লাহ তায়ালার নাম স্মরণ করিয়া ফ্লাট বিক্রয়ের বায়না নামা দলিলের বর্ণনা আরম্ভ করিলাম। যেহেতু নিম্ম তফসিল বর্ণিত সম্পত্তি আব্মদুর রহমান বিগত ইং ১৪/০৩/১৯৯৪ তারিখে তেজগাঁও সাব-রেজিষ্ট্রী অফিসে রেজিষ্ট্রীকৃত ২৩৬নং সাফ কবলা দলিল মূলে মেসার্স রুহামা হাউজিং লিঃ মতিঝিল বা/এ, ঢাকা এর নিকট হইতে খরিদ করিয়া খরিদ সূত্রে মালিক হইয়া ভোগ দখলে থাকাবস্থায় বিগত ইং-২১/০৭/১৯৯২ তারিখে এ.সি (ভূমি), তেজগাঁও সার্কেল, ঢাকা অফিস কর্র্তৃক ১৭৭/৯-৯৪নং কেইস দ্বারা নামজারী করাইয়া ১৩২/৩ নং জোতে সরকারের নির্ধারিত খাজনাদী পরিশোধ করিয়া ভোগ দখলে থাকাবস্থায় উক্ত আব্দুর রহমান এর নগদ টাকার বিশেষ প্রয়োজহনে বিগত ইং-০১/০৬/১৯৯৪ তারিখে মিরপুর সাব-রেজিষ্ট্রী অফিসে রেজিষ্ট্রীকৃত ২৭৪নং সাফ কবলা দলিল দ্বারা শামিম আহমেদ ও বদরুল ইসলাম অর্থাৎ আমরা অত্র দলিল দাতা ও দাত্রীর বরাবরে সাফ বিক্রয় করিয়া উক্ত আব্দুর রহমান চিরতরে নিঃস্বত্ববান হন।

অতঃপর আমরা অত্র দলিল দাতা ও দাত্রী উপরোক্ত সাফ কবলা দলিল মূলে খরিদ করিয়া খরিদ সূত্রে মালিক হইয়া এযাবৎকাল সকলের জ্ঞাতসারে ভোগ দখলে বিদ্যমান আছি। বর্তমানে আমরা অত্র দলিল দাতা ও দাত্রীর নগদ টাকার বিশেষ আবশ্যক হওয়ায় নিম্ম তফসিল ভুক্ত ভূমি সর্বোচ্চ মূল্য মং-৫৫,০০,০০০/- (পঞ্চান্ন লক্ষ) টাকা সাফ বিক্রয়ের প্রস্তাব ঘোষনা করিলে পর আপনি অত্র দলিল গ্রহিতা ও গ্রহিত্রী উহা আমার ধার্য্যকৃত মূল্যেই খরিদ করিতে রাজী হইয়াছেন।

সেইমতে আমরা অত্র দলিল দাতা ও দাত্রী অদ্যরোজ হাজিরান মজলিশে নিম্নে স্বাক্ষরকারী সাক্ষীগনের মোকাবেলায় আপনি অত্র দলিল গ্রহিত্রীর নিকট হইতে অগ্রিম বায়না বাবদ নগদ মং-৩২,০০,০০০/- (বত্রিশ লক্ষ) টাকা গ্রহন করিয়া ও নিয়া অত্র বায়না চুক্তিতে আবদ্ধ হইয়া স্বীকার ও অঙ্গীকার করিতেছি যে, অদ্যকার তারিখ হইতে আগামী ০৬ (ছয়) মাস মেয়াদের মধ্যে ধার্য্যকৃত মূল্যের বাদবাকী ২৩,০০,০০০/- (তেইশ লক্ষ) টাকা আমরা অত্র দলিল দাতা ও দাত্রীর বরাবরে প্রদান করিলে আমরা অত্র দলিল দাতা ও দাত্রীর বাদবাকী টাকা গ্রহন করিয়া ও নিয়া নিম্ম তফসিল বর্ণিত ভূমিসহ ফ্লাট আপনার বরাবরে এক বা একাধিক সাফ কবলা দলিল মূলে সহিত সম্পাদনে রেজিষ্ট্রী করিয়া দিতে বাধ্য রহিলাম ও রহিলেক।

শর্তাবলী

আপনি দলিল গ্রহিত্রী ও গ্রহিতা বাদবাকী টাকা আমাদেরকে (প্রথম পক্ষ) দিতে চাহিলে আমরা যদি তাহা গ্রহন না করি বা গ্রহন করিয়া নিয়া তালবাহানা করিয়া আপনার বরাবরে বা আপনার মনোনীত যে কোন ব্যক্তির বরাবরে সাফ কবলা দলিল সহি সম্পাদনে রেজিষ্ট্রী করিয়া না দেই বা অস্বীকার করি, তাহা হইলে আপনি দলিল গ্রহিত্রী ও গ্রহিতা (দ্বিতীয় পক্ষ) অত্র বায়না নামা দলিল বলে আইনেনর আশ্রয়ে বাদবাকী টাকা আদালতে জমা দিয়া আদালতের সাহায্যে সাফ কবলা দলিল আপনার নামে সম্পাদন ও রেজিষ্ট্রী করাইয়া নিতে পারিবেন। ইহাতে আমরা অত্র দলিল দাতা ও দাত্রী কিংবা আমাদের স্থলবর্তী ওয়ারিশানগনের কাহারও কোন প্রকার দাবী দাওয়া বা ওজর আপত্তি নাই ও রহিল না, করিলেও তাহা সর্বাদালতে অগ্রাহ্য, না-মঞ্জুর ও বাতিল বলিয়া গন্য হইবে।

দলিল দাতা ও দাত্রী (প্রথম পক্ষ) তাহাদের উক্ত জমিতে ৭ (সাত) তলা বিশিষ্ট দালান ও ভূমির তফসিল ও নকশা অনুসারে তৈরী করিবেন। যাহাতে প্রতি তলায় ০২টি করে ফ্ল্যাট থাকিবে। উভয় পক্ষের আলোচনা সাপেক্ষে ৩য় তলার “৪-এ” নং ফ্ল্যাট (পূর্ব পার্শ্ব সম্মুখভাগ), যাহার আয়তন-১৪৫০ বর্গফুট (নেট ফ্ল্যাট সাইজ), কমনস্পেস পার্কিং ছাড়া এবং জমির হারাহারি অংশসহ মোট প্যাকেজ নির্ধারণ করা হয় ৫৫,০০,০০০/- (পঞ্চান্ন লক্ষ) টাকা। উল্লেখ্য ফ্ল্যাটের মূল্য ৪৫,০০,০০০/- (পয়তাল্লিশ লক্ষ) এবং ইউটিলিটি (গ্যাস, পানি, বিদ্যুৎ, লিফট, জেনারেটর) বাবদ ১,০০,০০০/- (দশ লক্ষ) টাকা নির্ধারণ করা হইল। এছারাও-

প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষের সাথে চুক্তি অনুযায়ী সময়ের মধ্যে লিফট, জেনারেটর, বিদ্যুৎ গ্যাস ও পানিসহ সকল প্রকার বসববাস উপযোগী করিয়া প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষকে বুঝাইয়া দিবেন।

দ্বিতীয় পক্ষ বকেয়ার টাকা নির্ধারিত সময়ে প্রথম পক্ষকে প্রদান করিলে উপরোল্লিখিত ফ্ল্যাটটির মালিকানা (বিদ্যুৎ ও পানি, সংযোগ সহ) প্রথম পক্ষ, দ্বিতীয় পক্ষকে বুঝাইয়া দিতে বাধ্য থাকিবেন।

প্রথম পক্ষ প্রয়োজনীয় সকল প্রকার কাগজপত্রের ফটোকপি ফ্ল্যাটের রেজিষ্ট্রেশনের সময় দ্বিতীয় পক্ষকে বুঝাইয়া দিবেন।

দ্বিতীয় পক্ষ সকল প্রকার লেনদেন যেমনঃ রেজিষ্ট্রেশন খরচ, অতিরিক্ত কাজের মজুরী, নগদ, চেক ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডারের মাধ্যমে মূল্য পরিশোধ করিতে পারিবেন।

প্রথম পক্ষ নির্দিষ্ট সিডিউল মোতাবেক নির্মাণ কাজ পরিপূর্ণভাবে সম্পূর্ণ করার পরেই দ্বিতীয় পক্ষকে পত্র দ্বারা অবহিত করিবেন এবং সম্পূর্ণ টাকা পরিশোধের পরেই কেবল প্রথম পক্ষ, দ্বিতীয় পক্ষের নামে দরিল রেজিষ্ট্রি করিয়া দিবেন।

যাবতীয় রেজিষ্ট্রেশন খরচ যেমন: শুল্ক, ষ্ট্যাম্প, ভ্যাট ও আনুসঙ্গিক খরচাদি দ্বিতীয় পক্ষকে বহন করিতে হইবে।

প্রতিষ্ঠানের অননুমোদিত ড্রইং ও ডিজাইন মোতাবেক প্রকল্পের নির্মাণ কাজ করা হইবে। দ্বিতীয় পক্ষের পরামর্শ বা চাহিদাক্রমে শুধুমাত্র আভ্যন্তরীন ডিজাউন পরিবর্তন করা যাইতে পারে। কিন্তু বাথরুম ডিজান মোতাবেবক করিতে হইবে। দ্বিতীয় পক্ষের পরামর্শক্রমে যদি অতিরিক্ত কোন কাজ করা হয় তবে তৎকালীন দর অনুযায়ী অতিরিক্ত কাজের অর্থ প্রদান করিতে হইবে।

  • প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষকে ব্যাংক লোন করার জন্য সার্বিক সহযোগিতা করিবেন।
  • ফ্ল্যাটের কাগজপত্রের কোন প্রকার অসামঞ্জস্য থাকিলে এবং পূর্বে দলিল পত্রে কোন প্রকার ক্রটি থাকিলে এমনকি চুক্তিনামায় কোন প্রকার ক্রটি থাকিলে তাহা প্রথম পক্ষ তাহার নিজ খরচে সংশোধন করিয়া দিবেন। উহার দায় ভার প্রথম পক্ষকে বহন করিতে হইবে।
  • ভূমিকম্প, অতিবৃষ্টি, বন্যা প্রাকৃতিক দূর্যোগ, যুদ্ধ অথবা অন্য কোন প্রকার বৈরী পরিস্থিতির কারনে যথাসময়ে নির্মাণ কাজ সম্পন্ন করা যদি সম্ভব না হয় সে জন্য প্রথম পক্ষ দায়বদ্ধ থাকিবে না।
  • এই বিল্ডিং এর ছাদ বিল্ডিং মালিকের নিয়ন্ত্রণে থাকিবে। দ্বিতীয় পক্ষ ফ্ল্যাট হস্তান্তরের পূর্ব পর্যন্ত ইউটিলিটি (গ্যাস, পানি, বিদ্যুৎ) এবং সার্ভিস চার্জ প্রথম পক্ষ পরিশোধ করিতে বাধ্য থাকিবেন।
  • প্রথম পক্ষ লিফট, জেনারেটর, ট্রান্সফরমার, পানি উত্তোলনের মটর পাম্প ইত্যাদি প্রতিস্থাপনের জন্য দায়ি থাকবেন। পানি সরবরাহ এবং অন্যান্য সুবিবধাদি দ্বিতীয় পক্ষ ভোগ করিবেন।
  • দ্বিতীয় পক্ষ কমন করিডোর, লবি, সিড়িকোঠা, ভিতর বাহির এবং অন্যান্য কমন অংশ ফিকচার ফিটিং এর সুবিধাদি ভোগ করিবেন।
  • দ্বিতীয় পক্ষ খোলা জায়গা, অভ্যন্তরীণ রাস্তা, পেসেজ, ড্রাইভওয়ে, ড্রেন, পয়ঃনিষ্কাশন, পানির আধার, বিদ্যুৎ এবং গ্যাস (সংযোগ সাপেক্ষে) এবং অন্যান্য সুবিধাদি ভোগ করিবেন।
  • প্রথম ও দ্বিতীয় পক্ষ উভয়ের কেউই বিল্ডিং এর ভিতরে (ছাদ ব্যাতিত) কোন জীবজন্তু যেমন গরু, ছাগল, কুকুর, বিড়াল, খরগোশ অথবা গৃহপালিত কোন পাখি যেমন মুরগি বা হাঁস ইত্যাদি পালন করতে পারিবেন না।
  • প্রথম ও দ্বিতীয় পক্ষ উভয়ের কেউই কোন প্রকার অফিস ভাড়া দিতে পারিবেন না। একই সাথে বিল্ডিং এ কোন প্রকার ব্যবসায়িক সাইনবোর্ড, বিজ্ঞাপন বোর্ড ইত্যাদি কমন স্পেস অথবা বিল্ডিংয়ের কোন অংশে লাগাতে পারিবেন না।
  • প্রথম ও দ্বিতীয় পক্ষ উভয়ের কেউই তাহাদের বাসা বা বিল্ডিং এর কোন অংশে অনৈতিক বা অবৈধ কাজে ব্যবহার করিতে পারিবেন না।

প্রথম পক্ষ নিশ্চয়তা দিবেবন যে, বিল্ডিং এর ফ্ল্যাট গ্রহিতা অর্থাৎ দ্বিতীয় পক্ষকে বায়না চুক্তি স্বাক্ষরের তারিখ ১০ই জুলাই ২০২৩ইং হইতে ৩১শে ডিসেম্বর ২০২৩ইং সালের মধ্যে ফ্ল্যাট সম্পূর্ণরূপে হস্তান্তর করিবেন। যদি কোন কারনে প্রথম পক্ষ উপরোক্ত সময়ের মধ্যে হস্তান্তর করতে অসমর্থ হন, তাহলে প্রকল্পটি হস্তান্তরের পূর্ব পর্যন্ত প্রথম পক্ষকে প্রতিমাসে ২০০,০০০/- (বিশ হাজার) টাকা করে প্রতি মাসে প্রদান করিতে হইবে।
আরও উল্লেখ্য যে, আমরা অত্র দলিল দাতা ও দাত্রী ইতিপূর্বে নিম্ম তফসিল বর্ণিত ভূমি কাহারো নিকট বিক্রয়, হেবা, দান, মর্টগেজ ইত্যাদি কোন প্রকার হস্তান্তর ইত্যাদি কোন প্রকার হস্তান্তর করি নাই বা বিক্রয়ের উদ্দেশ্যে কোন প্রকার বায়না চুক্তিপত্রে আবদ্ধ হই নাই এবং কোন ঋণ দান সংস্থার বরাবরে ঋনের দায়ে দায়বদ্ধ রাখি নাই। ইহা সম্পূর্ণ নির্দায়, নির্দোষ ও নিষ্কন্টক অবস্থায় আপনার নিকট বিক্রয় করার জন্য অত্র বায়না চুক্তিতে আবদ্ধ হইলাম।

প্রকাশ থাকে যে, ০৬ (ছয়) মাস অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০২৩ইং এর মেয়াদের মধ্যে আমরা অত্র দলিল দাতা ও দাত্রী নিম্ম তফসিল বর্ণিত ফ্ল্যাটটি রেডি করিয়া দিব এবং আপনি অত্র দলিল গ্রহিত্রী উক্ত সময়ের মধ্যে রেজিষ্ট্রী করিয়া নিতে বাধ্য থাকিবেন। যদি উক্ত সময়ের মধ্যে রেজিষ্ট্রী করিয়া নিতে ব্যর্থ হন, তাহইলে অত্র বায়না নামা দলিল বাতিল বলিয়া গন্য হইবে এবং অত্র দলিল গ্রহিত্রীর নিকট হইতে বায়ননাকৃত ৩২,০০,০০০/- (বত্রিশ লক্ষ) টাকা উক্ত ৪-এ নং ফ্ল্যাটটি বিক্রয় করিয়া অত্র দলিল দাতা ও দাত্রী পরিশোধ করিতে বাধ্য থাকিবেন।
এতদ্বার্থে স্বেচ্ছায়, স্বজ্ঞানে, সুস্থ্য শরীরে, স্বাধীন চিত্তে এবং অন্যের বিনা প্ররোচনায় অত্র বায়না নামা দলিল পাঠ করিয়া ও করাইয়া ইহার কম্পোজকৃত মর্ম ভালবাবে অবগত আমরা হইয়া অত্র দলিল দাতা ও দাত্রী আপনি অত্র দলিল গ্রহিত্রীর বরাবরে অত্র বায়না নামা দলিল সহি সম্পাদন করিয়া দিলাম। ইতি, তারিখঃ-

বায়নাকৃত সম্পত্তির তফসিল পরিচয়

জেলা-ঢাকা, থানা-কাম্ভাঙ্গীরচর ও সাব-রেজিষ্ট্রী অফিস ঢাকা সদর। ঢাকা কারেক্টরীর ১৭৭৭ নং তৌজিভুক্ত। মৌজা-৩২৬ নং “চর-কাম্রাঙ্গী” স্থিত।

খতিয়ান নং ঃ সি,এস-২ ও ৩, এস,এ-২ নং আর, এস ২৬ নং, ঢাকা সিটি জরীপে-২২২নং খতিয়ানভুক্ত।
দাগ নং- ঃ সি,এস ও এস,এ-২৭১ ও ৪৫ নং, আর, এস-১৫১২ নং, ঢাকা সিটি জরীপে-১৫১২ নং দাগে/৫ কাঠা ইহার কাতে ঢাকা সিটি জরিপ মোতাবেক ০৮২৪ অযুতাংশ ভূমির উপর নির্মিত ৭ম তলা ভবনের ৩য় তলার “৪-এ” নং ফ্ল্যাট, যাহার আয়তন- ১৪৫০ বর্গফুট এবং অচিহ্নিত ও অবিভক্ত ০০৬৮.৬৬ (আটষট্টি দশমিক ছয় ছয়) অযুতাংশ ভূমি অত্র দরিল দ্বারা বায়নাকৃত সম্পত্তি বটে।

যাহার চৌহুদ্দি ঃ উত্তরে-এল/১৭ নং প্লট, ব্লক-এম, দক্ষিনে-এল/১৩ নং প্লট, ব্লক-আই, পূর্বে-রাস্তা, পশ্চিমে-এল/৩ নং প্লট, ব্লক-এল, দক্ষিনে-এল/১৩ নং প্লট, ব্লক-এল, পূর্বে-রাস্তা, পশ্চিমে-এল/৮নং প্লট, ব্লক-এল।

স্থাপনার সংক্ষিপ্ত বিবরণী

  • স্ট্রাকচারঃ আরসিসি ফ্রেম স্ট্রাকচার। ডিফরম্ড বার রড ৪০/৬০ গ্রেড। বাহিরের দেয়াল ১০”/৫” এবং ভিতরের দেয়াল ৫”। হলো ব্লক ব্রিকস।
  • জানালাঃ এনোডাইজ্ড এ্যালুমিনিয়াম এবং সাদা কাঁচ।
  • দরজাঃ ফ্ল্যাশ ডোর।
  • বিদ্যুৎঃ কনসিল্ ওয়্যারিং, বিআরবি ক্যাবলস্।
  • পেইন্টঃ ওয়্যাল এবং সিলিং প্লাষ্টিক পেইন্ট।
  • ফ্লোরঃ আর এ কে/ আকিজ গ্লেজড হমোজিনিয়াস ফ্লোর টাইল্স। টাইল্স এর মাপ …………..
  • বাথরুমঃ টাইল্স হাইট ৭ ফুট পর্যন্ত। আর এ কে/ আকিজ গ্লেজড হমোজিনিয়াস ফ্লোর টাইল্স। বাথরুম কমড আকিজ টাইল্স।
  • রান্নাঘরঃ আর এ কে/ আকিজ গ্লেজড হমোজিনিয়াস ফ্লোর টাইল্স।
  • লিফটঃ ৭ স্টোপেজসহ ৬ জন এর ধারন ক্ষমতা সম্পন্ন লিফট।
  • অত্র বায়না নামা দলিল হলফ নামা সহ () পাতায় কম্পোজকৃত এবং স্বাক্ষী (৩) জন।

মুসাবিধাকারক

(মোঃ শহিদুল ইসলাম)
এস,আর, অফিস, ঢাকা সদর, ঢাকা
লাইসেন্স নং-১২৩

কম্পোজকারক

(মোঃ ইমতিয়াজ আহমেদ)
এস,আর অফিস
সদর, ঢাকা।

স্বাক্ষীগণঃ
১।

২।

৩।

প্রবাদ আছে সময়ের একফোড়, অসময়ের দশ ফোড়। তাই জমি বা ফ্লাট কেনার আগে আবেগ তাড়িত না হয়ে ভালো করে যাচাই বাছাই করে তারপরে কেনার সিদ্ধান্ত নিন। প্রথমে বায়না করুন তার পরে রেজিস্ট্রি করুন। অবশ্য বায়না দলিল না করেও সরাসরি কবলা দলিল করা যায়। সুতারাং এই আরটিকেলতে জানতে পারলাম বায়না দলিল করার নিয়ম-২০২৩। সাথা সাথে আমাদের জানা উচিৎ বায়না দলিল বাতিলের নিয়ম। তা নাহলে আমাদের পড়তে হবে নানা বিড়ম্বনায়।

 

 

 

 

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment