স্মার্ট কার্ড চেক করার নিয়ম। NID Smart Card Status Check

যারা ভোটার আইডি বা NID কার্ডের জন্য নিবন্ধন করিয়াছেন, কিন্তু এখনো NID Smart Card হাতে পাননি? তারা এখনই NID Smart Card স্ট্যাটাস চেক করতে পারেন অনলাইনে বা মোবাইলে এসএমএস দিয়ে। চলুন জেনে নেই স্মার্ট কার্ড চেক করার নিয়ম।

স্মার্ট কার্ড চেক করার মাধ্যমে জানতে পারবেন কবে আপনার স্মার্ট NID কার্ড হাতে পাবেন। এছাড়াও, আপনার স্মার্ট কার্ড হয়েছে কি না, স্মার্ট কার্ডে কোনো তথ্য ভুল আছে কি না, এসব কিছু জানতে Smart Card Check বা NID Smart Card Status Check করতে হয়।
NID Smart Card Status Check করার মাধ্যমে জানতে পারবেন আপনার স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা কি। কার্ডটি তৈরি হয়েছে কিনা। এছাড়া আরো জানতে পারবেন NID Smart Card  কখন, কোথা থেকে কিভাবে সংগ্রহ করবেন। তো চলুন আলোচনা করা যাক স্মার্ট কার্ড চেক করার নিয়ম। অথবা অনলাইনে বা মোবাইলের মাধ্যমে NID Smart Card Status Check

স্মার্ট কার্ড চেক করার নিয়ম।

আপনার বা আমার নাগরিকত্বের প্রমাণ হলো জাতীয় পরিচয় পত্র বা NID স্মার্ট কার্ড। কিন্তু বর্তমানে প্রায় সাড়ে সাত কোটি ভোটার এখনো তাদের NID Smart Card হাতে পান নি। তাই আপনার NID স্মার্ট কার্ড প্রস্তুত হয়েছে কিনা বা কখন পাবেন তা চেক করতে পারবেন অনলাইনে আপনার হাতে থাকা মোবাইলে SMS এর মাধ্যমে।

আমরা আমাদের NID কার্ড বা NID স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারি দুই ভাবে। যথা-

  1. অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক।
  2. মোবাইলে SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক চেক।

অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক।

আপনার আমার NID স্মার্ট কার্ড অনলাইনে চেক করার জন্য ভিজিট করতে হবে  https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ এই ঠিকানায়। অতঃপর আপনার NID নম্বর বা ফরম নম্বর এবং জন্ম তারিখ লিখতে হবে। তারপর ক্যাপচা কোডটি পূরণ করে Submit বাটনে ক্লিক করলে Smart Card Status চেক করতে পারবেন।

অনলাইনে NID Smart Card Status চেক করার প্রক্রিয়াটি নিচে ধাপে ধাপে দেখানো হলো:

১ম ধাপ- ওয়েবসাইটে প্রবেশ।

ভোটার আইডি বা NID স্মার্ট কার্ড স্ট্যাটাস অনলাইনে চেক করার জন্য প্রথমে ভিজিট করতে হবে- services.nidw.gov.bd/nid-pub/card-status/ এই ঠিকানায়। এখানে প্রবেশ করার পর আপনাকে নিয়ে যাওয়া হবে নিচের ইন্টারফেসে।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম।

দ্বিতীয় ধাপ- NID এর তথ্য প্রদান।

  • উপরে পেইজে প্রথমে NID নম্বর লিখুন অথবা Form Number লিখুন এই ভাবে NIDFN14412637
  • দ্বিতীয় কলামে জন্ম তারিখ লিখুন।
  • তৃতীয় কলামে প্রদর্শিত ক্যাপচা কোড দেখে নিচের ঘরে লিখুন
  • সবশেষে সাবমিট বাটনে ক্লিক করুন

সাবমিট বাটনে ক্লিক করার পর আপনাকে নিয়ে যাওয়া হবে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অপশন পেইজে।

তৃতীয় ধাপ- স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক।

উপরের পেইজে যাবতীয় তথ্য সঠিক ভাবে পূরন করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার সামনে চলে আসবে আপনার NID স্মার্ট কার্ডের স্ট্যাটাস।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম।

স্মার্ট কার্ড স্ট্যাটাস পেইজে আপনার আইডি কার্ড বর্তমানে কি অবস্থায় আছে তাহা দেখতে পাবেন। এখানে আপনার আইডি কার্ডটি সম্পূর্ণ হলে তাহা উল্লেক থাকবে।

সাথে সাথে কোন অফিস থেকে স্মার্ট কার্ডটি সংগ্রহ করতে পারবেন সে নির্দেশনা দেওয়া থাকবে।

মোবাইলে SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক।

যদি আপনি মোবাইলে Smart NID Card Status চেক করতে চান, তাহলে মোবাইলের মেসেজ অপশন থেকে লিখুন SC NID NID-No। তারপর মেসেজটি Send করুন 105 নম্বরে। ফিরতি মেসেজে আপনার NID নম্বর ও Smart Card Status জানিয়ে দেয়া হবে।

যেমন-NID নম্বর দিয়ে স্ট্যাটাস চেক করার জন্য SMS Format: SC NID 1234567890 এবং Send করুন 105 নম্বরে

যখন আপনার মবাইলে ফিরতি ম্যাসেজ আসবে তখন নিচের মত মেসেজটি দেখতে পাবেন।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম।

ফরম নাম্বার বা ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখার জন্য মোবাইলে SMS লেখার ফরমেট SC <space> F <space> ফরম নাম্বার <space> জন্ম তারিখ লিখে 105 নাম্বারে পাঠাতে হবে। তারপর ফিরতি মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে আপনার Smart NID card এর বর্তমান অবস্থা সম্পর্কে।

যেমন ফরম নম্বর দিয়ে মোবাইলে SMS লেখার ফরমেটঃ SC F 12345678 D 01-01-2001 এবং Send করুন 105 নম্বরে। এখানে তারিখের স্থলে আপনার জন্ম তারিখ লিখবেন।

NID অনলাইন স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম।

আপনার NID কার্ড হাতে পাওয়ার পূর্ব পর্যন্ত স্মার্ট কার্ড অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। সেই জন্য স্মার্ট কার্ড ডাউনলোড করার জন্য ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/claim-account লিংকে।

এই লিংকে ফরম নম্বর বা এনআইডি নম্বর দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। অতঃপর মোবাইল নম্বর ও ফেইস ভেরিফিকেশন শেষে লগইন করে স্মার্ট কার্ড ডাউনলোড করা যাবে।

একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম জানতে ক্লিক করুন নিম্মের ঠিকানায়।

অনলাইন স্মার্ট কার্ড ডাউনলোড

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করতে প্রথমে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। একাউন্ট রেজিস্ট্রেশন করতে নিম্মের পদ্ধতি নির্ভুল ভাবে পর্যায়ক্রমে অবলম্বন করতে হবে।

  • প্রথমে NID Account Register লিংকে ভিজিট করুন।
  • দ্বিতীয়ত NID অথবা Form Number লিখুন।
  • তৃতীয়ত নিজের জন্ম তারিখ লিখুন।
  • চতুর্থত Captcha কোড পূরণ করে সাবমিট করুন।
  • এর পরবর্তী পেইজে বর্তমান ও স্থায়ী ঠিকানা সিলেক্ট করুন।
  • তারপর মোবাইল নম্বর ভেরিফিকেশন করুন।
  • ফেইস ভেরিফিকেশনের জন্য অন্য একটি মোবাইলে NID Wallet অ্যাপ ইনস্টল করে ফেইস ভেরিফিকেশন করুন।
  • ফেইস ভেরিফিকেশনের পর লগইন করে ডাউনলোড লিংকে ক্লিক করে Smart Card ডাউনলোড করুন।

NID  স্মার্ট কার্ড ডাউনলোড করা FDF ফাইলটি যেকোনো কম্পিউটার সার্ভিসের দোকান থেকে প্রিন্ট ও লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন। স্মার্ট কার্ড ডাউনলোড করার প্রক্রিয়াটি আরো বিস্তারিত জানতে ক্লিক করুন-

স্মার্ট কার্ড হারিয়ে গেলে অথবা নষ্ট হলে Smart Card Re-Issue করার আবেদন করতে হয়। অনলাইনে স্মার্ট কার্ড রি-ইস্যু আবেদন করার পূর্বে সংশ্লিষ্ট থানায় একটি জিডি বা জেনারেল ডায়রী করতে হবে।

জিডির কপি নিয়ে অনলাইনে আবেদন করা যায়। আপনি চাইলে আপনার সংশ্লিষ্ট নির্বাচন কমিশন অফিসে গিয়েও আবেদন করতে পারবেন।

FAQ’s

স্মার্ট কার্ড কবে পাবো?

বাংলাদেশে নির্বাচন কমিশনের পক্ষ থেকে স্মার্ট কার্ড প্রদানে ১-২ বছর সময় লাগতে পারে। নির্বাচন কমিশন প্রতিনিয়ত সবার মাঝে Smart card বিতরনের জন্য উদ্বেগ গ্রহন করেছে। স্মার্ট কার্ড একটি ব্যয়বহুল প্রকল্প হওয়ায় বর্তমানে প্রায় সাড়ে সাত কোটি ভোটারকে স্মার্ট কার্ড প্রদান করা সম্ভব হচ্ছে না। তাই গ্রাম বা ইউনিয়ন এলাকা হলে স্মার্ট আইডি পেতে সময় লাগতে পারে।

মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করবো কিভাবে?

আসলে মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার কোন উপায় নেই।তবে পরোক্ষ একটি উপায় আছে। আর সেটি হচ্ছে আপনি যে মোবাইল নাম্বার দিয়ে NID কার্ড চেক করতে চান সেই মোবাইল নাম্বারটি ঐ NID নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন থাকতে হবে।

মোবাইল কোম্পানীর মাধ্যমে ঐ সিমটি কোন NID নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করা সেটা জানতে পারলে সেখান থেকে NID নাম্বার নিয়ে মোবাইলে SMS  বা অনলাইনের মাধ্যমে চেক করতে পারা যাবে।

স্ট্যাটাস Complete দেখাচ্ছে কিন্তু কার্ড পাননি?

অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার পর যদি Complete দেখায় তা হলে আপনি আপনার স্থানীয় নির্বাচন কমিশন অফিস থেকে smart NID card সংগ্রহ করতে পারেন।

শেষ কথা

বর্তমানে নতুন ও পরাতন সকল ভোটারই স্মার্ট কার্ড পাবেন। তবে পর্যায়ক্রমে সব জেলাতেই প্রদান করা হচ্ছে। তবে আপনার কার্ডটি না পেলে বর্তমানে তার স্ট্যাটাস কি সে বিষয়ে অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম অনুযায়ী জেনে নিয়ে ডাউনলোড করে নিতে পারেন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment