ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪। জানুন অনলাইনে আবেদনের নিয়ম।

অবশেষে সু-খবর দিলো বাংলাদেশের স্বনামধন্য ব্যাংকিং প্রতিষ্ঠান সবার প্রিয় ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। ব্যাংকটি দক্ষ জনবল নিয়োগের লক্ষে ২০২৪ ইং সনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজ আমরা জানবো ইসলামী ব্যাংক এর ২০২৪ ইং এর নিয়োগ বিজ্ঞপ্তি ও এর আবেদনের নিয়ম সম্পর্কে। চলুন জেনে নেই ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪।

যারা এতোদিন ইসলামী ব্যাংক পিএলসি এর চাকুরীর জন্য অপেক্ষায় ছিলেন তাদের অপেক্ষার পালা এবার শেষ হলো। অনেকে দীর্ঘদিন যাবত বিভিন্ন পত্রিকা এবং ব্যাংকের বিভিন্ন অফিসে গিয়ে তথ্য জানার চেষ্টা করেছেন যে, কবে নাগাদ ইসলামী ব্যাংকের নিয়োগ সার্কুলার প্রকাশ হবে, তাদের জন্য আজকের এই আর্টিকেলটি।

এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি এর সংক্ষিপ্ত পরিচিতি এবং এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে। সাথে সাথে ইসলামী ব্যাংকের আবেদনের যোগ্যতা ও অনলাইনে আবেদনের নিয়ম সম্পর্কে। তো চলুন বিষয়গুলো পর্যায়ক্রমে আলোচনা করা যাক।

ইসলামী ব্যাংক এর সংক্ষিপ্ত পরিচিতি।

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি বাংলাদেশের ব্যাংকিং জগতের বা আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষে অবস্থান করছে। পৃথিবীর ১০০০ টি ব্যাংকের মধ্যে অন্যতম একটি ব্যাংক এটি। বাংলাদেশে আর্থিক লেনদেনের প্রায় ২০% একক ভাবে নিয়ন্ত্রন করে থাকে এই প্রতিষ্ঠানটি।

বাংলাদেশের সবচেয়ে বড় একটি বেসরকারী বানিজ্যিক ব্যাংক এটি। এটি ইসলামী শরীয়াহ মোতাবেক পরিচালিত দক্ষিন এশিয়ার প্রথম ইসলামী ব্যাংক। এটি ১৯৮৩ ইং সনে ১৩ই মার্চ বাংলাদেশের ব্যাংক কোম্পনি আইন, ১৯১৩- অনুযায়ী একটি পাবলিক লিমিটেড কোম্পনি হিসেবে প্রতিষ্ঠিত হয়।

বর্তমানে ব্যাংকটি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নাম পরিবর্তন করে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি নামে করা হয়েছে। প্রায় ২ কোটি গ্রাহকের একলক্ষ পঞ্চাশ হাজারের ও বেশি ডিপোজিট নিয়ে শীর্ষে অবস্থানে রয়েছে ব্যাংকটি।

ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪।

আপনি কি ইসলামী ব্যাংক পিএলসি নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন? যদি খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক ওয়েব সাইটে প্রবেশ করেছেন । আমরা এই সাইটে নিয়মিত বিভিন্ন তথ্য নিয়ে লেখালেখি ও মতামত প্রকাশ করে থাকি। তাই আপনি যদি ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে পারেন।

এক নজরে ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
প্রতিষ্ঠানের নাম: ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি
নিয়োগ প্রকাশের তারিখ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪
চলমান নিয়োগ: ০১ টি
পদের সংখ্যা: নির্ধারিত নয়
বয়সসীমা: ১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক পাশ/সমমান
চাকরির ধরন: ব্যাংক চাকুরী
অফিসিয়াল ওয়েব সাইট: www.islamibankbd.com
আবেদনের শুরু তারিখ: আবেদন শুরু হয়েছে(১০ই ফেব্রুয়ারী ২০২৪ইং থেকে)
আবেদনের শেষ তারিখ: ১০ মার্চ ২০২৪
আবেদনের মাধ্যম: অনলাইনে
নিয়োগ প্রকাশের সূত্র:  ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট/বিডিজবস.কম
আবেদনের ঠিকানা: https://career.islamibankbd.com/career.php

চাকুরীর সংক্ষিপ্ত তথ্য।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি আর্থিক লেনদেনকারী ব্যাংকিং প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটিতে ২টি পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীরা মাসিক বেতন ছাড়াও প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী বিভিন্ন সুযোগ- সুবিধা রয়েছে।

ইসলামী ব্যাংক সাধারণত সবসময় যে সব পদে জনবল নিয়োগ দিয়ে থাকে তাহলো-

  • প্রবেশনারী অফিসার।
  • ট্রেইনী অ্যাসিস্ট্যান্ট অফিসার(জেনারেল)।
  • ট্রেইনী অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্যাশ)।
  • ফিল্ড অফিসার(RDS)।
  • MCG(ম্যাসেঞ্জার কাম গারড-সাব স্টাপ)।
  • সিকউরিটি গার্ড।

বর্তমানে প্রতিষ্ঠানটি তাদের নীতিমালা অনুযায়ী দুটি পদে জনবল(পুরুষ/মহিলা) নিয়োগের লক্ষে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পদ দুটি হলো-

  1. ট্রেইনী অ্যাসিস্ট্যান্ট অফিসার(জেনারেল)।
  2. ট্রেইনী অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্যাশ)।

ট্রেইনী অ্যাসিস্ট্যান্ট অফিসার(জেনারেল)।

পদসংখ্যা: নির্ধারিত নয় (ইসলামী ব্যাংক সাধারণত কখনো পদের সংখ্যা বিজ্ঞপ্তিতে প্রকাশ করে না)।
শিক্ষাগত যোগ্যতা: কোনো একাডেমিক পরীক্ষায় ৩য় বিভাগ/শ্রেণী ছাড়াই স্নাতকোত্তর ডিগ্রি বা স্নাতক UGC দ্বারা অনুমোদিত যে কোন পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে ইঞ্জিনিয়ারিং।

ট্রেইনী অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্যাশ)।

পদসংখ্যা: নির্ধারিত নয়।
শিক্ষাগত যোগ্যতা: কোনো একাডেমিক পরীক্ষায় ৩য় বিভাগ/শ্রেণী ছাড়াই স্নাতকোত্তর ডিগ্রি বা স্নাতক UGC দ্বারা অনুমোদিত যে কোন পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি পাশ। উল্লেখ্য এই পদের জনবল শুধু মাত্র ক্যাশের জন্যই নির্ধারিত। তাদের কাজ ব্যাংকের শাখার ক্যাশ কাউন্টারের মধ্যে।

আরো জানুনঃ

আবেদন করতে যা যা প্রয়োজন।

আবেদনের আগে আপনাকে যে সব বিষয়ে প্রস্তুতি নিতে হবে তাহলো-

  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • NID কার্ডের ফটোকপি।
  • সকল একাডেমিক সার্টিফিকেট(S.S.C/H.S.C/B.A/M.A)।

উপরোক্ত ডকুমেন্ট গুলো আগেই স্ক্যান করে একটি ফোল্ডারে সংরক্ষণ করতে হবে। ছবি স্ক্যানের সাইজ হবে অনধিক ১০০ কেবি এবং অন্যান্য ডকুমেন্ট এর স্ক্যান সাইজ হবে অনধিক ২০০ কেবি।

আবেদন করার নিয়ম।

আপনি যদি একজন যোগ্য প্রার্থী হয়ে থাকেন থাহলে আর দেরী না করে এখুনি আবেদন করুন। কেননা শেষের দিকে সার্ভারে অনেক ঝামেলা হয়ে থাকে। তাই একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হিসাবে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে আবেদন করতে পারেন।

অনলাইনে আবেদন করতে আপনাকে প্রথমে ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাট তথা এই https://career.islamibankbd.com/career.php এই ঠিকানার মাধ্যমে। এখানে প্রবেশ করার পর আপনার সামনে নিচের ইন্টারফেইসটি চলে আসবে।

ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪।

উপরের পেইজিটিতে আসার পর আপনার জন্য দুটি পদের Details দেওয়া থাকবে। আপনি যে পদে আবেদন করতে আগহী সেই পদের Details এর উপর ক্লিক করতে হবে।  Details এর উপর ডাবল ক্লিক করলেই আপনার সামনে নিচের ফরমটি চলে আসবে।

ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

উক্ত পেইজের নিচে Apply Now বাটনে ক্লিক করলেই আপনার সামনে আবেদনের মেইন ফরমটি চলে আসবে। আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে পূরন করে। ছবি ও অন্যান্য ডকুমেন্টস আপলোড করে আবেদন সাবমিট করতে হবে।

কোন রকমের ভূল তথ্য প্রদান করলে আবেদন বাতিল হয়ে যাবে। সরাসরি আবেদন ফরমে যেতে ক্লিক করুন এই লিংকে

আবেদনের শেষে আপনার আবেদনের একটি আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। যেটা দ্বারা আপনি পরবর্তীতে আপনার আবেদনের অবস্থা জানতে পারবেন। নিয়োগের যাবতীয় তথ্য আপনাকে ইমেইল বা মোবাইলে SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

নিয়োগের পরিক্ষা পদ্ধতি।

আবেদন সঠিক ভাবে সাবমিট করার পর আবেদনের ডেডলাইনের পর ব্যাংক কর্তৃপক্ষ প্রতিটি আবেদন যাচাই বাছাই শেষে যোগ্য প্রার্থীদের মোবাইলে SMS বা ইমেলের মাধ্যমে পরীক্ষার তারিখ জানিয়ে দিবে। SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার পরীক্ষার তারিখ, সময় এবং স্থান।

পরীক্ষার আগে আপনাকে জানিয়ে দেওয়া হবে অনলাইন থেকে প্রবেশ পত্র বের করতে। আপনার আবেদনের সময় তৈরিকৃত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নির্ধারিত ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে।

পরীক্ষা হবে দুটি। যথা-

  1. লিখিত পরীক্ষা
  2. মৌখিক বা ভাইবা পরীক্ষা

প্রথম লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদেরকেই ভাইবা বা মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। মৌখিক বা ভাইবা পরীক্ষায় যারা সর্বাধিক নাম্বার পাবে, মেধাক্রম অনুযায়ী ব্যাংকের নির্ধারিত সংখ্যক জনবল নিয়োগপত্র তাদেরকেই দেওয়া হবে।

আরো জানতে ক্লিক করুনঃ

ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪।

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি এর ২০২৪ ইং সনের বিজ্ঞপ্তিটি দেখুনঃ

  • আবেদন শুরুঃ                ১৩ই ফেব্রুয়ারী ২০২৪ ইং সন।
  • আবেদনের শেষ তারিখঃ  ১০ ই মার্চ ২০২৪ ইং সন।
  • আবেদনের লিংকঃ          http://career.islamibankbd.com
  • ব্যাংকের অফিসিয়াল বিজ্ঞপ্তি হলো- 

ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪.

শেষ কথা।

বাংলাদেশের ব্যাংক গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং আস্থার ব্যাংক হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। চাকুরীর ক্ষেত্রে চাকুরী প্রত্যাশীদের পছন্দের শীর্ষে এই ব্যাংকটি। তাই যারা যোগ্য প্রাথী তারা আর দেরী না করে উপরের দেখানো নিয়ম অনুযায়ী আবেদন করুন এখনি। আশা করি এই আর্টিকেলটি পড়ে এবং ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দেখে আপনি নিজে নিজেই করতে পারবেন আবেদন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment