ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।ই-পেপার ড্রাইভিং লাইসেন্স।

ই-পেপার বা স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করলে অরিজিনাল ড্রাইভিং লাইসেন্সের মতো সব তথ্যই থাকে। শুধু মাইক্রো চিপচ থাকে না। আর অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স হাতে পাওয়ার পূর্ব পর্যন্ত ডাউনলোড করা ড্রাইভিং লাইসেন্স দিয়ে গাড়ি চালানো যায়। আমাদের মধ্যে অনেকেই জানিনা স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়ম। তো চলুন জেনে নেই কিভাবে করা যায় ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

আমাদের অনেকেই ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করে লিখিত, মৌখিক, ফিল্ড টেস্ট পরীক্ষায় অংশগ্রহন করি। উক্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর বায়োমেট্রিক তথা ডিজিটাল স্বাক্ষর, ডিজিটাল ছবি এবং আঙ্গুলের ছাপ দেওয়ার পর আপেক্ষা করতে হয়।

লাইসেন্সের যাবতীয় কাজ শেষে অনুমোদনের পর নির্ধারিত সার্কেল অফিস থেকে গ্রাহককে SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। তখন লাইসেন্সটি অনলাইন থেকে ডাউনলোড করে চলা যায়।

আর ডাউনলোড করা ড্রাইভিং লাইসেন্সে অরিজিনাল ড্রাইভিং লাইসেন্সের মত সব তথ্যই থাকে। আজ আমরা জানবো কিভাবে করা যায়, ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

তো এই স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড কিভাবে করা যায় তা আমারা অনেকেই জানি না। আজকের এই আর্টিকেলটিতে আমরা বিস্তারিত আলোচনা করবো কিভাবে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করা যায়। চলুন জেনে নেই ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়ম।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

BRTA থেকে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার আগে কিছু শর্ত পরিপালন করতে হবে। উল্লেখযোগ্য শর্তের মধ্যে BRTA এর পোর্টালে NID নম্বর ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করা। কেননা নিবন্ধন বা রেজিস্ট্রেশন ছাড়া BRTA এর পোর্টালে প্রবেশ করা ও কোন সেবা নেওয়া সম্ভব নয়।

আজ আমরা প্রথমে জানবো কিভাবে BRTA পোর্টালে নিবন্ধন করতে হয়। এরপর জানবো কিভাবে করা যায় ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

আরো জানুনঃ

BRTA এর পোর্টালে নিবন্ধন।

নিবন্ধন ছাড়া BRTA থেকে অনলাইনে কোন সেবা নেওয়া যায়না। আর নিবন্ধন করতে যা যা প্রয়োজন তা হলো-

  • NID কার্ড নম্বর।
  • জন্ম তারিখ।
  • সক্রিয় মোবাইল নম্বর।
  • একটি স্মার্ট মোবাইল বা একটি কম্পিউটার।

উপরের বিষয়গুলো প্রস্তুত করে নিম্মের কয়েকটি ধাপ অবলম্বন করে নিবন্ধন করতে হবে।

প্রথম ধাপঃ ওয়েবসাইটে প্রবেশ।

ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত সেবা নিতে BRTA অনলাইনে নিবন্ধন করতে প্রথম প্রবেশ করতে হবে এই https://bsp.brta.gov.bd/drivingLicense ঠিকানায়। এখানে প্রবেশ করার পর নিম্মের চিত্রটি আপনার সামনে ওপেন হবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

দ্বিতীয় ধাপঃ নিবন্ধনের জন্য তথ্য পূরণ।

প্রথম ধাপের চিত্রে প্রবেশ করার পর ডান দিকের উপরে নিবন্ধন করুন অপশনে ক্লিক করতে হবে। নিবন্ধন বাটনে ক্লিক করার পর নিচের চিত্রটি ওপেন হবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

এখানে নিম্মের তথ্যগুলো পূরন করতে হবে। যথা-

  • আবেদনকারীর জন্ম তারিখ
  • NID নম্বর।
  • সক্রিয় মোবাইল নম্বর।

উক্ত তথ্যগুলো যথাযথভাবে পূরণ করে নিচের সবুজ চিহ্নিত Search বাটনে ক্লিক করতে হবে। মনে রাখতে হবে প্রদত্ত মোবাইল নম্বরটি প্রদান করা NID নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করা হতে হবে।

তৃতীয় ধাপঃ মোবাইল নম্বর ভেরিফিকেশন।

উপরের পেইজের Search বাটনে ক্লিক করার পর আপনার সামনে নিচের চিত্রটি ওপেন হবে। আর সাথে সাথে প্রদত্ত মোবাইল নম্বরে একটি One Time Pasword(OTP) যাবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

মোবাইলে One Time Pasword(OTP) আসার ৫ মিনিটের মধ্যেই উপরের পেইজে ও.টি.পি লিখুন বক্সে লিখে ও.টি.পি যাচাই করুন বাটনে ক্লিক করতে হবে।

চতুর্থ ধাপঃ পাসওয়ার্ড সেট করণ।

ও.টি.পি যাচাই করুন বাটনে ক্লিক করে  মোবাইল নম্বর Verified হওয়ার পর আপনার সামনে নিচের চিত্র ওপেন হবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

এখানে আপনার নিম্মের তথ্যগুলো দেখতে পাবেন।

  • আবেদনকারীর নাম।
  • জন্ম তারিখ।
  • মোবাইল নম্বর।
  • NID নম্বর।

এর নিচের বক্সে পাসওয়ার্ড নির্বাচন করুন অপশন দেখা যাবে। সেখানে একটি নুন্যতম ৮ সংখ্যার পাসওয়ার্ড প্রথমে নির্ধারণ করতে হবে। এরপর পাসওয়ার্ড নিশ্চিত করুন বক্সে পাসওয়ার্ডটি আবার বসিয়ে নিবন্ধন করুন বাটনে ক্লিক করার মাধমে আপনার নিবন্ধন প্রক্রিয়া শেষ হবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

নিবন্ধন প্রক্রিয়া শেষ করে মোবাইল নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে এখন BRTA থেকে অনলাইনে যে কোন সেবা নেওয়া যাবে। এখন ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করতে নিম্মের কয়েকটি ধাপ অবলম্বন করতে হবে।

প্রথম ধাপঃ ইউজার লগইন।

ই-পেপার বা স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার জন্য আবার প্রবেশ করতে হবে এই https://bsp.brta.gov.bd/drivingLicense ঠিকানায়। এখানে প্রবেশ করার পর নিচের চিত্রটি ওপেন হবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

এই পেইজের উপরে ডানদিকে প্রবেশ করুন বাটনে ক্লিক করতে হবে। প্রবেশ করুন বাটনে ক্লিক করলেই আপনাকে নিয়ে যাওয়া হবে পরবর্তী ধাপে। যেখানে মবাইল নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে Login করতে হবে।

দ্বিতীয় ধাপঃ BRTA SERVICE PORTAL এ Login.

প্রবেশ করুন বাটনে ক্লিক করলেই এরপর নিম্মের পেইজটি ওপেন হবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

এখানে প্রথমে মোবাইল নম্বর এবং এরপর পাসওয়ার্ড বসিয়ে নিচের Login বাটনে ক্লিক করতে হবে। Login বাটনে ক্লিক করলে আপনাকে নিয়ে যাওয়া হবে পরবর্তী ধাপে।

তৃতীয় ধাপঃ বিআরটিএ সেবা বাতায়নে প্রবেশ।

মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলে আপনাকে নিয়ে যাওয়া হবে নিম্মের বিআরটিএ সেবা বাতায়ন পেইজে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

এই পেইজ থেকে আপনি ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য সেবা নিতে পারবেন।

চতুর্থ ধাপঃ ড্রাইভিং লাইসেন্স এর স্ট্যাটাস চেক।

নির্ধারিত সার্কেল অফিসে স্মার্ট কার্ডটি অনুমোদন হলে প্রদত্ত মোবাইল নম্বরে SMS পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়। যাদের মোবাইলে SMS আসছে কেবলমাত্র তারাই ডাউনলোড করতে পারবে।

আবেদনকৃত ড্রাইভিং লাইসেন্সের স্ট্যাটাস চেক করতে উপরের পেইজের ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন অপশনে ক্লিক করতে হবে। আবেদন অপশনে ক্লিক করলেই আপনার সামনে নিচের পেইজটির মতো একটি পেইজ চলে আসবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

এই পেইজে আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা দেখতে পাবেন। এছাড়া আরো যা যা দেখতে পাবেন বা সেবা নিতে পারবেন তাহলো-

  • প্রিন্ট লার্নার। অর্থাৎ যদি আপনার ড্রাইভিং লাইসেন্স এর লার্নার কপি প্রয়োজন হয়, তাহলে প্রিন্ট বা ডাউনলোড করতে পারবেন।
  • ই-ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড বা Save করতে পারবেন।
  • প্রিন্ট লাইসেন্স ফর্ম। অর্থাৎ আপনার ড্রাইভিং লাইসেন্সের আবেদন ফরম এবং অনলাইনে আবেদন করার সময় যা আপলোড করেছিলেন তা দেখতে বা প্রিন্ট করতে পারবেন।
  • ড্রাইভিং লাইসেন্স এর অনুমোদনের অবস্থা দেখা যাবে।
  • আবেদনপত্রের ধাপ দেখা যাবে। অর্থাৎ দেখুন বাটনে ক্লিক করলে আবেদনের কোন কোন ধাপ অনুমোদন হয়েছে তা দেখা যাবে।

পঞ্চম ধাপঃ ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

চতুর্থ ধাপের পেইজে বিস্তারিত অপশনের নিচে ই-ড্রাইভিং লাইসেন্স অপশনে ক্লিক করলে ই-পেপার ড্রাইভিং লাইসেন্স এবং স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর কপি দেখা যাবে।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

অর্থাৎ একটি স্মার্ট ড্রাইভিং লাইসেন্স এর যাবতীয় তথ্যই এতে থাকবে। শুধু মাইক্রো চিপ্স থাকবে না। এটি মোট তিনটি পাতায় থাকবে।

  1. প্রথম পাতায় ড্রাইভিং লাইসেন্স।
  2. দ্বিতীয় পাতায় ই-পেপার ড্রাইভিং লাইসেন্স।
  3. আর শেষের পাতায় অরিজিনাল স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর উভয় পাশ দেখা যাবে।

এরপর লাইসেন্স ডাউনলোড বা Save করতে ডান পাশের উপরে একটি এরো চিহ্ন দেখা যাবে, সেটাতে ক্লিক করলেই আপনি Save করতে পারবেন। এছাড়া সরাসরি প্রিন্ট করে নিতে পারবেন।

ই-পেপার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করে স্মার্ট কার্ড অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স পাতে পাওয়ার পূর্ব পর্যন্ত ব্যবহার করে গাড়ি চালাতে পারবেন।

শেষ কথা।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।ই-পেপার ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়ম যারা জানেন না তারা উপরের লেখা প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে নিজে নিজেই ড্রাইভিং লাইসেন ডাউনলোড করতে পারবেন এবং জানতে পারবেন কিভাবে করা যায় ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment