পাসপোর্ট চেক করার নিয়ম। E Passport Check Online

আমরা অনেকেই পাসপোর্টের জন্য আবেদন করে অপেক্ষা করতে থাকি পাসপোর্ট হাতে পাওয়ার। হাতে পাওয়ার আগ পর্যন্ত জানার আগ্রাহ থাকে যে পাসপোর্ট কোন অবস্থায় রয়েছে। বর্তমানে  আবেদন করার পর পাসপোর্টের অবস্থা চেক করতে পারবেন খুব সহজেই অনলাইনের মাধ্যমে। চলুন জেনে নেই পাসপোর্ট চেক করার নিয়ম

বর্তমান বাংলাদেশের প্রত্যেকটি সরকারী সেবা প্রতিষ্ঠানের আশে পাশে দালাল চক্র ঘুরঘুর করে। আমরা তাদের দ্বারা নিয়মিত প্রতারিত হই। এর কারন আমরা কোন কিছুর নিয়ম জানার চেষ্টা করিনা। পরিশ্রমও করতে চাইনা। বিনা শ্রমে সবকিছু পেতে চাই।

বাংলাদেশ এখন ই-পাসপোর্টের যুগে প্রবেশ করেছে। এখন নতুন পাসপোর্টে মানেই ই-পাসপোর্ট। আর এই পাসপোর্টের আবেদন যেমন অনলাইনে করা যায় তেমনি আবেদনের পর অবস্থা জানার ব্যবস্থাও রয়েছে অনলাইনে। আজকের লেখাটি আপনি সম্পূর্ণ পড়লে আপনার পাসপোর্টের অবস্থা নিজে নিজেই জানতে পারবেন। এক্ষেত্রে দালালের প্রয়োজন হবেনা, হবে না অফিসে যাওয়ার প্রয়োজন।

পাসপোর্ট চেক করার জন্য যা যা প্রয়জন

আপনি যদি নিজে অনলাইনে আবেদন করে থাকেন তো ভালো কথা। নিজে নিজে অনলাইনে আবেদন করেন অথবা অন্য কারো দ্বারা আবেদন করান না কেনো আবেদন করার শেষে একটি অ্যাপ্লিকেশন আইডি, অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি পেয়েছেন। এগুলো দ্বারাই মূলত পাসপোর্টের অবস্থা জানা যাবে। অতএব বর্তমানে অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য নিম্মোক্ত বিষয়গুলো একান্ত দরকার। যথা-

  • অ্যাপ্লিকেশন আইডি, অথবা
  • অনলাইন রেজিস্ট্রেশন আইডি।
  • পাসপোর্ট ধারীর জন্মতারিখ।

অর্থাৎ অনলাইনে পাসপোর্টের বর্তমান অবস্থা জানার জন্য পাসপোর্ট আবেদনের অ্যাপ্লিকেশন আইডি বা অনলাইন রেজিস্ট্রেশন আইডি প্রয়োজন। প্রথম দুটি তথ্যের যেকোনো একটি এবং জন্মতারিখ ব্যবহার করে খুব সহজে ই-পাসপোর্ট চেকিং করা যায়।

আরো জানুনঃ

অ্যাপ্লিকেশন আইডি

আমরা যখন অনলাইনে পাসপোর্টের আবেদন করি তখন আবেদনের সামারিতে অ্যাপ্লিকেশন আইডি উল্লেখ থাকে। তাছারা যখন আবেদনের কপি সংশ্লিষ্ট অফিসে জমা দেওয়া হয় তখন একটি Delivery Slip দেওয়া হয় সেখানে ১৩ সংখ্যার একটি ID নম্বর থাকে। যেমন-

পাসপোর্ট করার নিয়ম

অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID)

প্রতিটি ই-পাসপোর্ট আবেদনের একটি ইউনিক আইডি থাকে। আবেদনের এই আইডিকে অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) বলে। এ ছাড়া আবেদনের সারাংশ লিপিতে কিংবা বারকোড (BarCode) আকারেও অনলাইন রেজিস্ট্রেশন আইডি দেয়া থাকে।

পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে পাসপোর্টের অবস্থা জানার জন্য বা চেক করার জন্য নিম্মের ধাপগুলো পর্যায়ক্রমে অবলম্বন করতে হবে। অবস্থা চেক করার জন্য আপনাকে একটি স্মার্ট মোবাইল ফোন বা একটি কম্পিউটার একান্ত প্রয়োজন।

মোবাইল বা কম্পিউটাররে সাথে ইন্টারনেট সংযোগ নিয়ে প্রথমে প্রবেশ করতে হবে https://www.epassport.gov.bd/authorization/application-status এই ঠিকানায়।

প্রথম ধাপঃ ওয়েব সাইটে প্রবেশ।

পাসপোর্টের অবস্থা চেক করার জন্য প্রথমে প্রবেশ করতে হবে ই পাসপোর্ট চেক করার জন্য https://www.epassport.gov.bd/authorization/application-status এ। এখানে প্রবেশ করার পর নিম্মের পেইজটি চলে আসবে।

পাসপোর্ট চেক করার নিয়ম

এই পেইজে আসার পর প্রথম যে তিনটি অপশন দেখা যাচ্ছে তা হলো-

  1. Online Registration ID
  2. Application ID

এই দুটি অপশনের যে কোন একটি পূরন করতে হবে।

এরপর সংশ্লিষ্ট পাসপোর্ট ধারির আবেদনের সনয় প্রদত্ত জন্ম তারিখ বসাতে হবে। তারপর I am human নামক ক্যাপচা কোদটিতে টিক চিহ্ন দিতে হবে।

সবশেষে নিচে নীল কালারের check বাটনে ক্লিক করতে হবে।

দ্বিতীয় ধাপঃ পাসপোর্টের স্ট্যাটাস চেক।

উপরের পেইজের check বাটনে ক্লিক করার পর নিম্মের পেইজটি দেখা যাবে।

পাসপোর্ট চেক করার নিয়ম

এই পেইজে দেখা যাচ্ছে উক্ত আইডির পাসপোর্টটি ইতোমধ্যে Issued. যেটা সবুজ কালারের। অর্থাৎ এইখানে দুইটি অপশন মেসেজ দেওয়া হয়েছে। যথা-

  1. Check application statusPassport Issued: পাসপোর্টটি ইতোমধ্যে Issue হয়েছে।
  2. ePassport Issued: জনাব মাসুম সাহেবের পাসপোর্ট সংশ্লিষ্ট অফিসে রেডি হয়ে আছে।

এছাড়া যদি পাসপোর্ট কোন কারনে আটকে যায় এবং কোথায় কি অবস্থায় আছে তা এভাবে মেসেজের মাধ্যমে  দেখা যাবে। অনেক সময় পুলিশ ভেরিফিকেশনের জন্য SB অফিসে থাকে। SB অফিসে থাকলে সেটাও জানা যাবে।

শেষ কথা।

প্রবাশীদের জন্য পাসপোর্ট একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। কেননা এটি ছাড়া বিদেশে যাওয়া কোন ভাবে সম্ভব নয়। আগে পাসপোর্ট করতে অনেক ঝামেলা হতো। এখন অনলাইনে যুগে ঝামেলা নেই বললেই চলে। ইচ্ছা করলে আপনার পাসপোর্ট নিজে নিজেই করতে পারবেন। পাসপোর্ট এর আবেদন করার পর আবেদনের অবস্থা জানাও সহজ বিষয়। আশা করি উপরের লেখাটি আপনি সম্পূর্ণ পড়লে নিজে নিজেই পাসপোর্টের অবস্থা চেক করতে পারবেন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment