ডিপিডিসি বিল চেক করার নিয়ম

আমরা যারা ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন ও নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় বসবাস করি তাদের নিকট ডিপিডিসি একটি পরিচিত নাম। কেননা এই দুই শহরে বিদ্যুৎ সেবা দিয়ে থাকে ডিপিডিসি। আজ আমরা বিস্তারিত জানবো ডিপিডিসি কি এবং ডিপিডিসি বিল চেক করার নিয়ম। চলুন আলোচনা করা যাক, ডিপিডিসি বিল চেক করার নিয়ম

ডিপিডিসি কি

ইংরেজী DPDC বা ডিপিডিসি এর পূর্ণরূপ ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। DPDC বা ডিপিডিসি হলো বাংলাদেশ সরকারের মালিকানাধীন একটি বিদ্যুৎ কোম্পানী। এটি বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন ও নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় বিদ্যুৎ পরিসেবা দিয়ে থাকে। এর প্রধান কার্যালয় বা সদর দপ্তর ঢাকায় অবস্থিত।

১৯৯৪ ইং সনের কোম্পানী আইন অনুযায়ী ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড(DPDC) ২৫শে অক্টোবর ২০০৫ ইং সনে গঠন করা হয়। এটি মূলত ২০০৭ইং সন থেকে গ্রাহকদের বিদ্যুৎ পরিসেবা দিয়ে আসছে। আগে ছিলো ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ-ডেসা। অতঃপর ২০০৮ সালে ডেসার সকল সম্পদ ও দায় নিয়ে নতুনভাবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে ডিপিডিসি। আর এর সকল শেয়ারের মালিক বাংলাদেশ সরকার।

আরো জানুনঃ

ডিপিডিসি বিল চেক করার নিয়ম

বিদ্যুৎ বিল প্রদান করার পর অনেকেই চিন্তা করে থাকেন যে, বিলটি যথাযথ ভাবে জমা হয়েছে কিনা। অথবা কত টাকা বিল জমা বা বকেয়া হয়েছে এবং কি পরিমান বিদ্যুৎ বিল দিতে হবে। এই জাতীয় সমস্যার সমাধান কল্পে ডিপিডিসি কর্তৃপক্ষ অনলাইনে ডিপিডিসি বিল চেক করার ব্যবস্থা করেছে। এখন থেকে ঘরে বসে আপনি সহজেই এক মিনিটে জানতে পারবেন আপনার বিদ্যুৎ বিলের বর্তমান অবস্থা। তো চলুন নিম্মে আলোচনা করি কিভাবে জানা যাবে ডিপিডিসি বিলের অবস্থা বা ডিপিডিসি বিল চেক করার নিয়ম।

ডিপিডিসির বিদ্যুৎ বিল চেক করার জন্য আপনার যা দরকার-

  1. কাস্টার নং বা গ্রাহক নং।
  2. গ্রাহকের নাম।

উপরোক্ত দুটি তথ্য জানা থাকলে এবং নিম্মের ধাপ অবলম্বন করে চেক করতে পারবেন ডিপিডিসির বিদ্যুৎ বিলের অবস্থা।

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ।

আপনার ডিপিডিসি বিদ্যুৎ বিল চেক করার জন্য প্রথমে প্রবেশ করতে হবে ডিপিডিসির নিজস্ব ওয়েবসাইট তথা এই https://dpdc.org.bd/site/service/ebill_gov/- ঠিকানায়। এখানে প্রবেশ করার সাথে সাথে নিম্মের ইন্টারফেইসটি চলে আসবে।

ডিপিডিসি বিল চেক করার নিয়ম

এই পেইজ থেকে আপনি যা যা চেক করতে পারবেন তাহলো-

  1. লেজার বা স্টেটমেন্ট। যেখানে আপনার ৪ বছরের বিলের হিসাব দেখা যাবে।
  2. ই-বিল। তথা আপনার পুরাতন যে কোন মাসে বিলের কপি জানা বা দেখা যাবে।
  3. মিস-বিল। আপনার পিছনের যে কোন মাসের বিল যদি বকেয়া থাকে তাও দেখা যাবে।

ধাপ-২ঃ তথ্য পূরণ

উপরের পেইজে নিম্মোক্ত তথ্যগুলো পূরন করতে হবে। যথা-

  • লেজার, ই-বিল, মিস-বিল। যেটা জানতে চান সেটা সিলেক্ট করুন।
  • সাল সিলেক্ট করুন।
  • মাসের নাম সিলেক্ট করুন
  • কাস্টমার নং পূরণ করুন
  • Security code বা ক্যাপসা কোড পূরণ করুন।
  • সবশেষে সবুজ চিহ্নিত সার্চ বাটনে ক্লিক করুন।

ধাপ-৩ঃ বিল চেক

উপরের প্রথম অপশন, যদি আপনি লেজার বা বিলের স্টেটমেন্ট জানতে চান তাহলে লেজার অপশন সিলেক্ট করতে হবে। আর এর পরে অন্যান্য তথ্য পূরন ও সিলেক্ট করার পর যখন সবুজ চিহ্নিত সার্চ বাটনে ক্লিক করবেন তখন নিচের পেইজটি চলে আসবে।ডিপিডিসি বিল চেক করার নিয়ম

এই পেইজে আপনাকে দুটি তথ্য দেখাবে। যথা-

  1. Customer Information
  2. Payment History

Customer Information এ গ্রাহকের মিটার সংক্রান্ত যাবতী তথ্য দেখা যাবে। আর Payment History এ আপনার সবশেষের মাসের বিল সহ বিগত ৪ বছরের বিলের হসাব বা অবস্থা দেখা যাবে।

উপরের ধাপ-২ এর তথ্য পূরণ অবলম্বনে আপনি বিগত যে কোন মাসের ই-বিলের কাস্টমার কপি দেখতে বা ডাউনলোড এবং প্রিন্ট করতে পারবেন।

এছাড়া বিগত কোন মাসের বিল বকেয়া আছে কিনা তা জানার জন্য মিস-বিল সিলেক্ট করে জানতে পারবেন।

শেষ কথা

এতোক্ষন আমরা জানতে পারলাম ডিপিডিসি বিল চেক করার নিয়ম। আশা করি এখন আর চিন্তা না করে নিজে নিজেই চেক করুন আপনার ডিপিডিসির বিদ্যুৎ বিলে অবস্থা।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment