ডেসকো বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

আগে বিদ্যুৎ বিল দিতে হতো ব্যাংকে বা সংশ্লিষ্ট কোম্পানীর অফিসে গিয়ে। এখন আর ব্যাংকে বা সংশ্লিষ্ট কোম্পানীর অফিসে গিয়ে লাইন ধরার প্রয়োজন নেই। আপনি ঘরে বসে ১ মনিটের মধ্যেই পরিশোধ পরিশোধ করতে পারবেন। কিন্তু বিদ্যুৎ বিল পরিশোধের পর অনেকে চিন্তিত থাকি বিলটি সঠিকভাবে জমা হয়েছে কিনা। আজকের আর্টিকেলটিতে আলোচনা করবো ডেসকো বিদ্যুৎ বিল প্রদানের পর চেক করার নিয়ম। চলুন জেনে নেই ডেসকো বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

বাংলাদেশের শতকরা ৯৮% পরিবারে বিদ্যুতের সংযোগ রয়েছে। বিভিন্ন বিদ্যুৎ কম্পোনীর মাধ্যমে এই সংযোগ প্রদান করা হয়েছে। যেমন

  • ডিপিডিসি,
  • ডেসকো,
  • নেসকো,
  • বিপিডিপি,
  • ওয়েস্টজোন,
  • পল্লী বিদ্যুৎ ইত্যাদি।

একেক এলাকায় একেক প্রতিষ্ঠান বিদ্যুতের সাপ্লাই দিয়ে থাকে। এসব কোম্পানীর ব্যবহুত বিদ্যুৎ বিল এখন আর অফিসে বা ব্যাংকে গিয়ে দেওয়ার প্রয়োজন নাই। ঘরে বসে ১ মনিটের মধ্যেই পরিশোধ বা চেক করতে পারবেন।

ডেসকো বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

আপনার ব্যবহুত মিটারের বিদ্যুৎ বিল প্রদান করেছেন ব্যাংকে গিয়ে অথবা অনলাইনের মাধ্যমে। এখন চিন্তার বিষয় হচ্ছে আপনার বিদ্যুৎ বিল যথাযথ ভাবে জমা হয়েছে কিনা। অথবা কি পরিমান বিল জমা হয়েছে বা বকেয়া রয়েছে। তাছাড়া এবছরে কোন মাসে কত টাকা বিল পরিশোধ করেছেন এসব বিষয়ে জানতে পারবেন এই আরটিকেলে।

বিদ্যুৎ বিল চেক দুই ভাবে করা যায়। যথা-

ওয়েবসাইটের মধ্যমে

ডেসকো বিদ্যুৎ বিল চেক করতে আপনাকে নিম্মের কয়েকটি ধাপ অবলম্বন করতে হবে।

#১- ওয়েবসাইটে প্রবেশ

অনলাইনে বিদ্যুৎ বিল চেক করতে প্রথমে ভিজিট করতে হবে এই http://prepaid.desco.org.bd/customer/#/customer-login এই ওয়েবসাইটে। এখানে প্রবেশ করার পর নিম্মের ইন্টারফেসটি চলে আসবে।

ডেসকো বিদ্যুৎ বিল চেক

এখানে প্রবেশ করার পর Account/Meter No লিখুন। এর পর নিচের বাম পাশের লগইন অপশনে ক্লিক করুন। লগইন অপশনে ক্লিক করার পর নিম্মের অপশনটি চলে আসবে।

#২- মিটার নির্বাচন করুন

এই পর্যায়ে আপনার মিটার প্রি পেইড না পোস্ট পেইড তা সিলেক্ট করুন। অর্থাৎ বিল চেক করার জন্য যে কোন একটি সিলেক্ট করতে হবে। এর পর নিচের অপশনটি চলে আসবে।

ডেসকো বিদ্যুৎ বিল চেক

এখানে আপনার মিটারের যাবতীয় তথ্য দেখতে পারবেন।যেমন-

  • সর্বশেষ কত টাকা এবং কত তারিখে  রিচারজ করেছেন।
  • আপনার ব্যালেন্স কত বাকী আছে।
  • গত মাসে কি পরিমান বিদ্যুৎ ব্যবহার করেছেন।
  • এই মাসে কি পরিমান বিদ্যুৎ ব্যবহার করেছেন এবং এর বিল কত।
  • শেষে এই মাসে আপনি রিচারজ করেছেন কিনা এবং এবছরে মোট কতটাকা রিচারজ করেছেন।

এছাড়া ১ বছরের ডেসকো বিদুৎ বিল স্টেটমেন্ট (DESCO bill statement) চেক করে দেখতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন। স্টেটমেন্ট (DESCO bill statement) চেক করতে  নিম্মেয় অপশনে ক্লিক করতে হবে।

শেষ কথা

আজ আমরা আলোচনা করলাম ডেসকো বিদ্যুৎ বিল কিভাবে চেক করা যায় এই বিষয়ে। আশা করি এখন আপনি সহজেই চেক করতে পারবেন আপনার ডেসকো মিটারের বিদ্যুৎ বিল।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment