ট্রেড লাইসেন্স ফি তালিকা।

ভুমিকা।

ব্যবসায়ীদের প্রথম এবং অবিচ্ছেদ্য একটি প্রমাণপত্র হচ্ছে ট্রেড লাইসেন্স (Trade Licence)। ট্রেড লাইসেন্স করতে দিতে হয় নির্ধারিত ফি। কিন্তু আমাদের মধ্যে অনেকে জানিনা কোন প্রকারের লাইসেন্সের ফি কত। চলুন জেনে নেই, বাংলাদেশের ট্রেড লাইসেন্স ফি তালিকা।

ট্রেড লাইসেন্স।

সিটি কর্পোরেশন [কর] বিধি, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে। এই লাইসেন্স উদ্যোক্তা বা ব্যবসায়ীদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়। স্থানীয় সরকার অফিসগুলো বা ইউনিয়ন পরিষদ ও পৌরসভা এবং সিটি কর্পোরেশন এই প্রক্রিয়াটি পরিচালনা করে থাকে।

ট্রেড লাইসেন্স এর নবায়ন আঞ্চলিক কর অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা করে থাকেন। ট্রেড লাইসেন্সের জন্য নির্ধারিত ফি লাইসেন্স ফরমে উল্লেখিত যে কোনো ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে।

১৮ বছর বয়সি যে কোন নাগরিক ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে। সবকিছু ঠিকাঠাক থাকলে আবেদন করা থেকে ৭ দিনের মধ্যে ট্রেড লাইসেন্স হাতে পাওয়া যায়।

কোন অফিস থেকে ট্রেড লাইসেন্স করবেন।

আবেদনকারীকে ট্রেড লাইসেন্স করার জন্য যেতে হবে সিটি কর্পোরেশন,পৌরসভা বা ইউনিয়ন পরিষদে। ব্যবসা প্রতিষ্ঠানটি যে স্থানীয় সরকারের অধীনে পরিচালিত হবে অর্থাৎ সিটি কর্পোরেশন,পৌরসভা নাকি ইউনিয়ন পরিষদের আওতায় সেখানে যেতে হবে। আপনার ব্যবসা প্রতিষ্ঠানটি উপরের যে স্থানীয় সরকারের অফিসের আওতায় রয়েছে, তার যে কোন একটি আফিসের মাধ্যমে ট্রেড লাইসেন্স করতে হবে।

আরো জেনে নিনঃ

ট্রেড লাইসেন্স করার নিয়ম।

ই-ট্রেড লাইসেন্স করার নিয়ম। 

ট্রেড লাইসেন্স ফি তালিকা।

ট্রেড লাইসেন্স করতে অবশ্যই একটি নির্ধারিত ফি দিতে হয়। এই ফি নির্ধারিত হয় ব্যবসা বা ব্যবসা প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী। বর্তমান সময়ে ব্যবসার ধরনের ওপর ভিত্তি করে ফি নির্ধারণ করা হয়। উক্ত লাইসেন্সের ফি ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় সর্বনিম্ন ২০০ টাকা থেকে সর্বোচ্চ ২৬ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

কিন্তু ঢাকা সহ অন্যান্য সিটি কর্পোরেশন থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে এই ফি এর পরিমানে একটু বেশি। সে ক্ষেত্রে সিটি কর্পোরেশন গুলোতে ট্রেড লাইসেন্স ফি নিম্নে এক থেকে সর্বোচ্চ ৬০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

আর এক নামে একাধিক ব্যবসা পরিচালনার ক্ষেত্রে ব্যবসার ধরণ অনুযায়ী ফি এর পরিমান বা খরচ আরও বাড়বে। তবে কোম্পানির ক্ষেত্রে সব ধরনের ব্যবসা এক লাইসেন্স দিয়ে স্বল্প খরচে করা যাবে।

সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৬-এর বিধিমালা অনুযায়ী ট্রেড লাইসেন্সের এই খরচের হার নির্ধারণ করা হয়। উক্ত ঠিকানায় ক্লিক করে আপনি জানতে পারবেন ট্রেড লাইসেন্স করতে কোন ধরনের ব্যবসার জন্য লাইসেন্স ফি কত?

ট্রেড লাইসেন্স ফি তালিকা।

বাংলাদেশের কর আইনের ৪৪(১), ধারা মোতাবেক ট্রেড লাইসেন্স করতে হবে। ইউনিয়ন পরিষদে সাধারন ব্যবসার ট্রেড লাইসেন্স ফি হিসেবে নিম্ম ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত নিয়ে থাকে।  আবার কোথাও কোথাও ১৫০০ টাকা পর্যন্ত নিচ্ছে। সিটি কর্পোরেশন আদর্শ কর তফসিল ২০১৬ মোতাবেক সিটি কর্পোরেশন কর নির্ধারিত হয়।

বাংলাদেশের ট্রেড লাইসেন্স ফি তালিকা দেখুন এই লিংকে

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন হতে ট্রেড লাইসেন্স পেতে কোথায় যোগাযোগ করতে হবে? জরুরী যোগাযোগ

লাইসেন্স বহির সাথে নবায়নের চালান বহি সংযুক্ত থাকে। ট্রড লাইসেন্স এক বছরের জন্য করা হয়। প্রতি বছর পর পর এই লাইসেন্স নবায়ন করতে হয়। আর এক বছরের জন্য নবায়ন ফি সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় জমা প্রদান করতে হয়। ফি হিসেবে প্রতিষ্ঠানের ধরন মোতাবেক ইউপি বা সিটি কর্পোরেশনের নির্ধারিত নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

ট্রেড লাইসেন্স নবায়ন।

সাধারনত ট্রেড লাইসেন্সের মেয়াদ হয় এক বছর। মেয়াদ শেষ হওয়ার ৭ দিনের মধ্যেই ট্রেড লাইসেন্স নবায়নের আবেদন করতে হয়। আবেদনের এক দিনের মধ্যে নবায়ন করা হবে। আর নবায়ন করতে নিম্মের তিনটি নিয়ম ফলো করলেই চলবে। যথা-

  1. পূর্বের ট্রেড লাইসেন্স নিয়ে দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর্মকর্তা সাথে যোগাযোগ করতে হবে।
  2. দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর বিষয়ক কর্মকর্তা নবায়নকৃত ট্রেড লাইসেন্স প্রদান করবেন।
  3. লাইসেন্স নবায়ন ফি নতুন লাইসেন্সের সমপরিমাণ জমা দিতে হবে।

শেষ কথা।

আমরা এতো সময় ট্রেড লাইসেন্স ফি সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম। আশা করি উপরের লেখাটি সম্পূর্ণ পড়লে আপনি ট্রেড লাইসেন্স ফি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া ফি সম্পর্কে আপনার ব্যবসায়িক আওতাধীন স্থানীয় সরকারের অফিসে সরাসরি গিয়ে জানতে পারবেন সংশ্লিষ্ঠ কর্মকর্তার কাছ থেকে।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

2 thoughts on “ট্রেড লাইসেন্স ফি তালিকা।”

  1. আমার ট্রেড লাইসেন্স করা ছিল তিন বছর আগে আব্বার নাম দিয়ে,,, অসুস্থ থাকায় এবং
    আব্বা মারা যাওয়ার পরে প্রায় দুই বছর ব্যবসা বন্ধ ছিল,,,
    সেই ক্ষেত্রে আমার কি প্রোপাইটারের নাম চেঞ্জ করে নতুন করা উচিত,,
    নাকি নতুন ট্রেড লাইসেন্স বানাতে হবে,,
    নাকি আগেরটাই নবায়ন করা লাগবে

    Reply
    • নাম পরিবর্তনের প্রয়োজন নেই, আপনি নবায়ন করতে পারেন অথবা ঐ নামে নতুন নিতে পারেন, যেহেতু খরচ একই।

      Reply

Leave a Comment