গ্যাস বিল চেক করার নিয়ম

অনলাইনে গ্যাস বিল পরিশোধ করার উপায় প্রবর্তনের সাথে সাথে ঘরে বসে গ্যাস বিল চেক করার পদ্ধতিও প্রবর্তন করা হয়েছে। এই গ্যাস বিল নিয়ে অনেকের মনে সন্দেহ থাকে যে তার বিল যথাযথ ভাবে জমা হয়েছে কিনা। এখন সন্দেহের আর কোন কারণ থাকবেনা। কেননা আপনি অনলাইনে ঘরে বসে জানতে পারবেন গ্যাস বিলের অবস্থা। যারা জানতে চান অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম তাদের জন্য এই আর্টিকেলটি। চলুন জেনে নেই অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম

গ্যাস বিল চেক করার নিয়ম

গ্যাস বিল চেক করার জন্য আপনাকে প্রথম তিতাস গ্যাস কোম্পানীর পোর্টালের সাথে আপনার মোবাইল নম্বরটি নিবন্ধন করতে হবে। মোবাইল নম্বর নিবন্ধন করার আগে সরাসরি তিতাস গ্যাস কল সেন্টারের ১৬৪৯৬ এই নম্বরে কল করুন।

কল সেন্টারের ১৬৪৯৬ এই নম্বরে কল করলে তারা আপনার কাছে জানতে চাইবে গ্যাস বিলের গ্রাহক সংকেত নম্বরটি। আপনি গ্রাহক সংকেত নম্বরটি বললে তারা আপনাকে ১৩ সংখ্যার একটি নম্বর বলবে। নম্বরটি বলার সাথে সাথে সেটি লিখে নিতে হবে।

এর পর নিবন্ধনের জন্য তিতাস গ্যাস এর ওয়েবসাইট https://www.titasgas.org.bd/Pages এই লিংকে প্রবেশ করতে হবে। নিবন্ধনের পর আপনি তাদের ওয়েবসাইটে প্রবেশ করে নিবন্ধিত মোবাইল নম্বর ও ১৩ সংখার গ্রাহক নম্বর দিয়ে লগইন করে গ্যাস বিলের যাবতীয় তথ্য দেখতে পাবেন।

নিম্মে নিবন্ধন থেকে শুরু করে গ্যাস বিল চেক করার যাবতীয় পদ্ধতির তিনটি ধাপ দেখানো হলো।

  1. ওয়েবসাইটে প্রবেশ ও মোবাইল নম্বর নিবন্ধন
  2. ইউজার নেইম ও পাসওয়ার্ড প্রদান
  3. গ্যাস বিল চেক।

ধাপঃ০১- ওয়েবসাইটে প্রবেশ ও মোবাইল নম্বর নিবন্ধন

মোবাইল নম্বর নিবন্ধন করতে আপনাকে প্রবেশ করতে হবে এই https://www.titasgas.org.bd/Pages এই লিংকে। এখানে প্রবেশ করার সাথে সাথে নিচের ইন্টারফেইসটি চলে আসবে।

গ্যাস বিল চেক করার নিয়ম

অতঃপর উপরের পেইজের নিচে বাম পাশের গ্রাহক পোর্টালে ক্লিক করতে হবে । গ্রাহক পোর্টালে ক্লিক করলেই নিম্মের পেইজটি চলে আসবে।

গ্যাস বিল চেক করার নিয়মনিবন্ধন করতে উপরের ছবির নিচে বাম পাশে New Titas?  এই লেখায় ক্লিক করুন। New Titas? এ ক্লিক করলেই নিম্মের পেইজটি চলে আসবে।

গ্যাস বিল চেক করার নিয়মউপরের কাস্টমার রেজিস্ট্রেশন ফরমের  তিনটি অংশ রয়েছে। যথা- ১ম অংশে রয়েছে have an account?  এখানে যদি আপনার পূর্বে নিবন্ধন করা থাকে তাহলে ওখানে ক্লিক করলেই হবে নতুন করে নিবন্ধনের দরকার নেই।

আর যদি না থাকে তাহলে পরের দুটি অংশ তথা Customer Information এবং Account Information তথ্য পূরন করে  নিচের সাবমিট বাটনে ক্লিক করুন।

খেয়াল রাখতে হবে Account Information তথ্য পূরন করার সময় ইউজার নেইম ও পাসওয়ার্ড সঠিক ভাবে দিতে হবে। কেননা পরবর্তীতে লগইন করতে এই ইউজার নেইম ও পাসওয়ার্ড প্রয়োজন হবে।

সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার প্রদত্ত মোবাইল নম্বরের একটি OTP কোড যাবে। OTP কোড বসিয়ে Verify বাটনে ক্লিক করার মাধ্যমে আপনার নিবন্ধন সম্পন্ন হবে।

আরো জানুনঃ

ই-ট্রেড লাইসেন্স করার নিয়ম

ধাপঃ০২- ইউজার নেইম ও পাসওয়ার্ড দিন

গ্যাস বিল চেক করার ২য় ধাপে আবার এই https://www.titasgas.org.bd/Pages এই লিংকে প্রবেশ করুন। এখানে প্রবেশ করার পর গ্রাহক পোর্টালে ক্লিক করলে নিম্মের পেইজটি আবার ওপেন হবে।

গ্যাস বিল চেক করার নিয়ম

এখানে ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে Sign in বাটনে ক্লিক করুন। Sign in বাটনে ক্লিক করার পর নিচের Customer Profile পেইজটি ওপেন হবে।

গ্যাস বিল চেক করার নিয়ম

Customer Profile পেইজে আপনার গ্যাস বিলের সাধারণ তথ্যগুলো দেখতে পাবেন। যেমন-

  • গ্রাহকের নাম।
  • মোবাইল নম্বর।
  • ইমেইল নম্বর।
  • বিলিং ঠিকানা।
  • কোন সনে সংযোগ নিয়েছেন(Date of Commision)।
  • মালিকানা যৌথ না একক(Ownership type)।
  • চুলার সংখ্যা(Appliance)।
  • connection type.
  • customer status.

এর পর বাম পাশের সবুজ চিহ্নিত অংশের Customer Profile এর নিচে Transaction অপশনে ক্লিক করতে হবে। Transaction অপশনে ক্লিক করলেই আপনার সামনে নিচের মতো বিলের যাবতীয় তথ্য চলে আসবে।

ধাপঃ০৩- গ্যাস বিল চেক

গ্যাস বিল চেক করার নিয়ম

আপনি কয়েক বছরের statement দেখতে পাবেন এই পেইজে। যেখানে দেখা যাবে আপনার জমা কত এবং আপনার কাছে কোম্পনীর বকেয়া কত।

আপনার যদি বেশি জমা থাকে তাহলে ব্যালেন্স মাইনাস দেখা যাবে। আর যদি আপনার কাছে কোম্পানী টাকা পায় তাহলে মোট টাকার পরিমান দেখা যাবে।

শেষ কথা।

আর্টিকেলটিতে আমরা শিখলাম কিভাবে গ্যাস বিল চেক করা যায়। সুতারাং বিল পরিশোধ করে আর চিন্তা না করে বাসায় বসেই আপনি উপরের নিয়ম অনুসারে চেক করতে পারেন গ্যাস বিল।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment