অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ঈদ,পূজা বা বিশেষ কোন দিনের বা উৎসবের জন্য আপনি বাড়ি যাচ্ছেন। আর এই যাতায়াতের জন্য আপনি ট্রেনকে বাছাই করেছেন। কিন্তু আপনি জানেন কি যে বর্তমানে ট্রেনের টিকিট একমাত্র অনলাইনের মাধ্যমেই কিনতে হয়। কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয় তা নিয়ে আজকের এই আলোচনা। চলুন বিস্তারিত ভাবে জেনে নেই অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটতে কি কি প্রয়োজন হবে।

নিম্মের যে কোন একটি প্রয়োজন হবে।

  • জাতীয় পরিচয়পত্র বা NID কার্ড,
  • জন্ম নিবন্ধন সনদ
  • অথবা বিদেশি নাগরিকদের জন্য পাসপোর্টের অবশ্যই দরকার।

কেননা উপরের যে কোন একটি ছাড়া আপনি ট্রেনের টিকিট কাটতে পারবেননা।

উপরের যে কোন একটির মাধ্যমে আপনাকে প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েব পোর্টালে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ছাড়া ট্রেনের কোন টিকিট কাটা সম্ভব নয়। তাই NID কার্ড, জন্ম নিবন্ধন সনদ অথবা বিদেশি নাগরিকদের জন্য পাসপোর্টের ভেরিফাইয়ের মাধ্যমে নিবন্ধন করেই ট্রেনের টিকিট কাটতে পারবেন।

অনলাইনে নিবন্ধন

দুইভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য নিবন্ধন করা যায়।যথা-

  1. রেলওয়ে টিকিট ওয়েব পোর্টাল বা Rail Sheba অ্যাপস এর মাধ্যমে।
  2. মোবাইল হতে এসএমএস এর মাধ্যমে।

যারা ইতোপূর্বে নিবন্ধন করেছেন তারা ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে https://eticket.railway.gov.bd/ ঠিকানায় বা Rail Sheba apps দিয়ে লগইন করে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

ম্যাসেজের মাধ্যমেও নিবিন্ধন সম্পন্ন করতে পারবেন। সেক্ষেত্রে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে BR<space>NID<space>জন্ম তারিখ (জন্ম তারিখ ফরমেট- বছর>মাস>দিন এভাবে দিতে হবে) দিয়ে এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে।

ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার নিবন্ধন সফল হয়েছে না ব্যর্থ হয়েছে।

নিবন্ধনের শর্ত

  • ১২ থেকে ১৮ বছর বয়সের যাত্রীরা বাবা মায়ের জাতীয় পরিচয়পত্র দিয়ে করা রেলওয়ে একাউন্ট থেকে টিকিট কাটলে যাত্রার সময় যাত্রীর সম্পর্ক যাচাইয়ের জন্য অবশ্যই তাকে জন্ম নিবন্ধন সনদের ফটোকপি সাথে রাখতে হবে।
  • বিদেশি নাগরিক যদি ট্রেনের টিকিট কাটতে চান তাহলে তাকে অবশ্যই পাসপোর্ট নম্বর প্রদান ও পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করতে হবে।
  • ভ্রমণকালে যাত্রীকে অবশ্যই নিজস্ব জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি বা পাসপোর্ট /ছবি সংবলিত আইডি কার্ড সাথে রাখতে হবে।
  • আর এসব শর্ত যদি আপনি না মানেন তাহলে বিনা টিকিটে ভ্রমনের দায়ে অভিযুক্ত করা হবে এবং আপনাকে একটি আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

উল্লেখ্য যে, আপনি অনলাইনে নিবন্ধন করলেই যে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন তা কিন্তু নয়। শুধু মাত্র ট্রেনের সিট খালি থাকা শর্তে টিকিট ক্রয় করতে পারবেন। সে ক্ষেত্রে আপনি আগে আবেদন করলে আগে ক্রয় করতে পারবেন।

অনলাইনে নিবন্ধন পদ্ধতি।

অনলাইনে নিবন্ধন করার জন্য আপনাকে নিম্মের ধাপগুলো অবলম্বন করতে হবে। যথা-

ধাপ-১: ওয়েবসাইটে প্রবেশ।

নিবন্ধন করার জন্য প্রথমে আপনাকে প্রবেশ করতে হবে https://eticket.railway.gov.bd/এই ঠিকানায়। উক্ত ঠিকানায় প্রবেশ করার পর আপনার সামনে যে পেইজটি ওপেন হবে তার উপরের ডান পাশে রেজিস্ট্রেশন অপশন দেখতে পাবেন।

ট্রেনের টিকিট কাটার ণিয়ম

ধাপ-২: রেজিস্ট্রেশন ফরম পূরণ।

রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করলেই আপনার সামনে রেজিস্ট্রেশন ফরম চলে আসবে। রেজিস্ট্রেশন ফরমে নিম্মের তথ্যগুলো দিতে হবে।

  • যাত্রীর পূর্ণ নাম।
  • ইমেল নম্বর।
  • মোবাইল নম্বর
  • ছয় সংখ্যার একটি পাসওয়ার্ড।
  • পোস্ট কোরড
  • NID নম্বর
  • ঠিকানা।

এই সব তথ্য সঠিকভাবে পূরণ করে ফরমের নিচে সবুজ চিহ্নিত সাইন আপ বাটনে ক্লিক করতে হবে।

ধাপ-৩: OTP কোড পূরণ ও নিবন্ধন সম্পন্ন।

সাইন আপ বাটনে ক্লিক করার সাথে সাথেই আপনার প্রদত্ত মোবাইলে একটি OTP কোড যাবে। OTP কোড বসিয়ে Continue বাটনে ক্লিক করতে হবে। Continue বাটনে ক্লিক করার মাধ্যমে আপনার নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে।

আরো জানুনঃ

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

নিবন্ধন সম্পন্ন হওয়ার পর এবার ট্রেনের টিকিট কাটার পালা। অনলাইনে ট্রেনের টিকিট কাটতে আপনাকে নিম্মের ধাপগুলো অনুসরণ করতে হবে । যথা-

ধাপ-১: পূণরায় ওয়েবসাইটে প্রবেশ।

নিবন্ধনের পর ট্রেনের টিকিট কাটার জন্য আবার প্রবেশ করতে হবে https://eticket.railway.gov.bd/এই ঠিকানায়। এই ঠিকানার হোম পেইজে প্রাথমিক কিছু তথ্য আছে সেগুলো পূরন করতে হবে। যথা-

  • From, যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন সেটা ঊল্লেখ করুন। ধরুন কমলাপুর থেকে যাত্রা শুরু করবেন।
  • To, যে স্টেশন পর্যন্ত যাবেন সেটা লিখুন। যেমন, লাকসাম পর্যন্ত যাবেন।
  • Date of Journey বা যাত্রার তারিখ।
  • Choose class বা কোন শ্রেনিতে যেতে চান সেটা সিলেক্ট করুন। যেমন AC-B, AC-S ইত্যাদি।
  • সব শেষে শেয়াড়ছ SEARCH TRAIN অপশনে ক্লিক করুন।

ধাপ-২: ট্রেন নির্বাচন করুন।

উপরের পেইজের নিচে SEARCH TRAIN অপশনে ক্লিক করলেই আপনার সামনে যে পেইজ ওপেন হবে সেখানে দেখতে পাবেন কোন কোন ট্রেন আপনার প্রদত্ত তারিখে কমলাপুর থেকে ছেড়ে যাবে। ট্রেনের তালিকা থেকে যে কোন একটি ট্রেন সিলেক্ট করুন।

ধাপ-৩: ট্রেনের কোচ বা বগি নির্বাচন।

আপনার প্রদত্ত তারিখে ট্রেন সিলেক্ট করলেই সিট পাবেন কিনা তাহা দেখা যাবে। অর্থাৎ সিট খালি থাকলে Available সংখা দেখা যাবে। ট্রেনের যে কোচ বা বগির সিট খালি থাকবে সেখানে সবুজ চিহ্নিত BOKING NOW লেখা দেখা যাবে।

অনেক সময় আপনি যে তারিখ যাত্রা করতে চান সে তারিখে কোন ট্রেনের কোন সিট খালি নাও থাকতে পারে। সেক্ষেত্রে পেইজের উপরে PRIVIOUS Day/NEX Day এর যে কোন একটি ক্লিক করতে হবে।

অর্থাৎ আপনি যে তারিখ নির্বাচন করেছেন সে তারিখে কোন সিট না পেলে NEX Day বাটোনে ক্লিক করে পরের তারিখে দেখতে হবে ।

BOKING NOW এ ক্লিক করলেই নিচে দেখা যাবে Select Coach অপশন চলে আসছে। এখান থেকে যেমন KA,KHA,TA ইত্যাদি সিলেক্ট করে দেখুন সিট খালি আছে কিনা। খালি থাকলে সাদা দেখা যাবে।

এরপর খালি সাদা সিটের উপর ক্লিক করুন। সাথে সাথে ডানপাশে Seat Details দেখা যাবে। অর্থাৎ সিট সংখ্যা এবং মোট ভাড়া দেখা যাবে।

ধাপ-৪: টিকিট ক্রয়।

আপনি নির্ধারিত ট্রেনের কোচ বা বগি নির্বাচন এবং সিট সিলেক্ট করলেন এবার টিকিট কেনার পালা।

সিটের উপর ক্লিক করলেই আপনার সামনে যখন Seat Details চলে এসেছে তখন কোন বগির কত নম্বর সিট বুকিং হচ্ছে তা দেখা যাবে।আর ভাড়া কত তাহাও দেখা যাবে। সব কিছু ঠিক ঠাক থাকলে Seat Details এর নিচে continue Purchase বাটনে ক্লিক করতে হবে।

নিচে continue Purchase বাটনে ক্লিক করলেই আপনার সামনে Purchase Ticket অপশন চলে আসবে।

এই পেইজে Passenger Details এ Passenger Type সিলেক্ট করতে হবে।

ধাপ-৫: টিকিটের ফি পরিশোধ।

সবশেষে ফি পরিশোধের পালা। টিকিটের টাকা দুই ভাবে পরিশোধ করা যায়। যথা

  1. মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে
  2. ডেবিট অথবা ক্রেডিট কার্ড এর মাধ্যমে।

আপনি যে কোন একটি মাধ্যমে টাকা পরিশোধ করে আপনি আপনার টিকিট কনফার্ম করতে পারবেন।

ধাপ-৬: টিকিট প্রিন্ট।

টাকা পরিশোধের পর আপনাকে টিকিট ক্রয় সাকসেস হয়েছে এরুপ একটি ম্যাসেজ দেখাবে। এই ম্যাসেজের নিচে সবুজ চিহ্নিত আকারে লেখা থাকবে Pront Your Ticket Now লেখায় ক্লিক করলেই আপনার টিকিট প্রদর্শিত হবে। এবার আপনি টিকিট প্রিন্ট না ডাউনলোড করতে পারেন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment