পুরাতন দলিল বের করার নিয়ম

আপনার যদি জমি থাকে সেটার প্রমান হলো দলিল। তাই জমি থাকলে অবশ্যই উক্ত জমির দলিল থাকা জরুরি। তাছাড়া জমি নিয়ে যদি কোনো সমস্যা হয় তখন দলিল ব্যবহার করে সমস্যা সমাধান করতে হয়। যদি আপনার জমির দলিল না থাকে তাহলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। আমরা আজ আলোচনা করবো পুরাতন দলিল বের করার নিয়ম। পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। চলুন আলোচনা করা যাক।

পুরাতন দলিল বের করার নিয়ম।

আগে পুরাতন দলিল বের করতে আমাদের নিকটস্ত সাব-রেজিস্ট্রার অফিসে বা জেলা  সাব-রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করতে হতো। এখন আর সেখানে না গেলেও চলবে।

আসলে সরকারের ভূমি মন্ত্রণালয় এখনো এমন কোনো অনলাইন সিস্টেম বের করেনি, যার মাধ্যমে জমির নতুন এবং পুরাতন দলিল বের করা যাবে। তবে অনলাইনের মাধ্যমে আপনি জানতে পারবেন জমির দলিলের মৌলিক কিছু তথ্য।

আরো জানুনঃ

জমির বায়না দলিল করার নিয়ম।

পুরাতন দলিল বের করার নিয়ম।

মোবাইল বা কম্পিউটার দিয়ে অনলাইনের মাধ্যমে পুরাতন দলিল যাচাই করতে আপনাকে কয়েকটি বিষয় জানা থাকতে হবে। যেমন-জেলার নাম, জমি রেজিস্ট্রেশন সাল, দলিলের মালিকের নাম, বাবার নাম ইত্যাদি। নিম্মে কয়েকটি ধাপে বিস্তারিত আলোচনা করা হলো।

ধাপঃ ১। ওয়েবসাইটে প্রবেশ।

পুরাতন দলিল বের করার জন্য প্রথমে আপনার কম্পিউটার বা মোবাইল থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন। তবে মোবাইলের মাধ্যমে করলে ডেস্কটপ ভার্ষন করে নিতে হবে।

ধাপঃ ২। Wb registration.gov.in এই লিংকে প্রবেশ।

Wb registration লিখে প্রবেশের পর উক্ত পেইজের উপরে Wb registration.gov.in এই লিংকে ক্লিক করুন। উক্ত লিংকে ক্লিক করলেই আপনাকে নিয়ে যাওয়া হবে নিচের পেইজে।

পুরাতন দলিল যাচাই

ধাপঃ ৩। E-SERVICE অপশন সিলেক্ট করুন।

Wb registration.gov.in এই লিংকে প্রবেশ করার পর আপনাকে নিয়ে যাওয়া হবে নিচের পেইজে। এখানে ডান দিকে E-SERVICES অপশনটি সিলেক্ট করে এই অপশন থেকে Searching of Deed অপশনে ক্লিক করুন।

পুরাতন দলিল যাচাই

ধাপঃ ৪। Search of Registration Made পেইজে প্রবেশ।

E-SERVICES অপশনটি সিলেক্ট করে এই অপশন থেকে Searching of Deed অপশনে ক্লিক করলেই আপনাকে নিচের Search of Registration Made পেইজে নিয়ে যাওয়া হবে। এখান থেকে উপরের By seller/Buyer/Prty Name অপশনে ক্লিক করুন।

পুরাতন দলিল যাচাই

ধাপঃ ৫। আবেদন ফরম পূরণ।

উপরের By seller/Buyer/Prty Name অপশনে ক্লিক করলেই আপনাকে নিয়ে যাওয়া হবে আবেদন ফরমে।

নিজের নাম দিয়ে পুরনো দলিল বের করুন অনলাইনে এখানে প্রথমে নামের প্রথম অংশ, নামের শেষের অংশ, দলিলের সন, কোন জেলার অধিনে দলিল হয়েছে সেই জেলার নাম এবং সব শেষে সিকিউরিটি কোড অর্থাৎ নিচের প্রদত্ত কোডটি পূরন করুন। এরপর ডিসপ্লে অপশনে ক্লিক করুন।

ধাপঃ ৬। পুরাতন দলিল যাচাই।

আবেদন ফরমের ডিসপ্লে অপশনে ক্লিক করলেই আপনার জমির বিভিন্ন তথ্য দেখতে পাবেন। এখানে আপনার নামের সাথে মিল এবং একই বছর, একই জেলা থেকে যারা জমির দলিল করেছে তাদের তথ্য গুলোও দেখানো হবে।

তাই আপনি অবশ্যই নিজের নাম, পিতার নাম এবং ঠিকানা মিলিয়ে নিবেন। আরো বিস্তারিত তথ্য জানতে চাইলে View অপশনে ক্লিক করুন।

শেষ কথা

বাংলাদেশ সরকা্রের ভূমি মন্ত্রনালয় এখনো অনলাইন সিস্টেমের এই সাইটি উন্নতি করেনি। তাই বাংলাদেশের কোন দলিলের তথ্য এইভাবে জানা সম্ভব নয়। তবে আশা করা যায় আগামী কয়েক বছরের মধ্যে মোবাইলে অনলাইনের মাধ্যমে বাংলাদেশের নাগরিকগন দলিলের এই সেবে পাবেন।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

4 thoughts on “পুরাতন দলিল বের করার নিয়ম”

    • আসলে বাংলাদেশে ভুমি মন্ত্রণালয়য়ের ওয়েবসাইটের আপডেটের কাজ চলছে। আশা করি অল্পদিনের মধ্যেই এই ভাবে দেখা যাবে। কিন্ত পশ্চিম বঙ্গে যে কোন জায়গার দলিল নাম্বার দিয়ে দলিল চেক করা যাচ্ছে। এছাড়া আপনি অপলাইনে দলিল চেক করতে পারবেন। সেক্ষেত্রে দলিল নাম্বার ও তারিখ লিখে নিয়ে স্থানীয় সাব-রেজিষ্ট্রারী অফিসে গেলেই চেক করা যাবে।

      Reply

Leave a Comment