নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।

যারা নতুন ভোটার হওয়ার জন্য নিবন্ধন ফরমের নাম লিখিয়াছেন কিন্তু এখনো আপনার ভোটার আইডি কার্ড হাতে পাননি। আপনার ভোটার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা,তাহা জানেননা। এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন কিভাবে নতুন ভোটার আইডি কার্ডের তথ্য চেক করা যায়। চলুন জেনে নেই, নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।

আমাদের বিভিন্ন সময় জরুরী প্রয়োজনে জাতীয় পরিচয়পত্র চেক বা NID Card Check করার প্রয়োজন হতে পারে। এই প্রয়োজনীয়তার নিরীখে বাংলাদেশ নির্বাচন কমিশন অনলাইনের মাধ্যমে নাগরিকদের ভোটার আইডি কার্ড চেক বা যাচাই করার ব্যব্যস্থা করেছে। দেখুন কিভাবে অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড চেক করা যায়।

নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।

বাংলাদেশে যারা নতুন ভোটার হওয়ার আবেদন করেছেন, কিন্তু ভোটার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা তাহা জানেননা। তো কিভাবে জানবেন আপনার ভোটার আইডি কার্ডের বর্তমান আবস্থা। অথবা, কোন বিশেষ প্রয়োজনে ভোটার আইডি কার্ড যাচাই করার প্রয়োজন হচ্ছে।

তাই কিভাবে করবেন আপনার ভোটার আইডি কার্ড যাচাই? এই আর্টিকেলে মাধ্যমে আমি আপনাদের দেখাবো কয়েকটি ট্রিকস বা পদ্ধতি, যেগুলোর মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশনের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

যে সব পদ্ধতির মাধ্যমে ভোটার আইডি কার্ডের তথ্য চেক করা যায়।

  1. ফরম নম্বর দিয়ে ভোটার আইডি চেক।
  2. NID নম্বর দিয়ে ভোটার আইডি চেক।

ফরম নম্বর দিয়ে ভোটার আইডি চেক করার নিয়ম।

যারা নতুন ভোটার হওয়ার আবেদন করেছেন, নিশ্চয় তাদের হাতে একটি ফরম বা স্লিপ রয়েছে। আপনার কাছে যদি ভোটার স্লিপ/ ভোটার আইডি কার্ড নাম্বার, এবং আপনার জন্মতারিখ থাকে তাহলে আপনি খুব সহজেই ভোটার আইডি চেক করতে পারবেন।

অতঃপর ফরম নাম্বার দিয়ে এনআইডি কার্ড চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  • প্রথমে NID Website ভিজিট করে Registration অপশনে যেতে হবে।
  • ফরম নাম্বার/স্লিপ নাম্বার ও জন্ম তারিখ লিখতে হবে। Form Number এর শুরুতে NIDFN লিখুন। উদাহরণ-NIDFN123456789।
  • এরপর ক্যাপচা পূরণ করে সাবমিট সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
  • যদি আপনার ভোটার আইডি বা NID প্রস্তুত হয়ে থাকে তাহলে আপনার কাছে ঠিকানা সিলেক্ট করার অপশন আসবে।
  • সবশেষে  ঠিকানা দিয়ে ও ফেইস ভেরিফিকেশন করে আইডি কার্ড চেক করা যাবে।

NID নম্বর দিয়ে ভোটার আইডি চেক।

যারা ভোটার আইডি কার্ড এতোমধ্যে হাতে পেয়েছেন কিন্তু কোন বিষেশ কারনে ভোটার আইডি কার্ড যাচাই করার প্রয়োজন হচ্ছে। সেক্ষেত্রে নিচের পদ্ধতি অবলম্বন করলে আপনি সহজেই আপনার হাতে থাকা ভোটাই আইডি কার্ড যাচাই করতে পারবেন।

NID বা ভোটার আইডি নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনি ব্যবহার করতে পারেন Automated Challan System। এখানে ভিজিট করে পর্যায়ক্রমে নিম্মের পদ্ধতি অবলম্বন করতে হবে।

নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

  • প্রথমে এই Automated Challan System ঠিকানায় প্রবেশ করতে হবে।
  • দ্বিতীয়ত পাসপোর্ট ফি অপশন সিলেক্ট করুন।
  • তৃতীয়ত  ব্যক্তি বাটনে ক্লিক করে জাতীয় পরিচয় পত্র নাম্বার ও জন্ম তারিখ লিখতে হবে।
  • সবশেষে Check NID বাটন ক্লিক করতে হবে।

যদি আপনার NID নাম্বার ঠিক থাকে তাহলে নাম ও ঠিকানা দেখতে পাবেন। কখন কখন নাম ও ঠিকানা দেখতে না পেলেও আপনার ভোটার আইডি নাম্বার যদি ঠিক থাকে তাহলে নিম্মের মেসেজটি দেখতে পাবেন।

নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।

উপরের মেসেজটি দেখলেই আপনি বুঝতে পারবেন যে আপনার ভোটার আইডি কার্ডটি সঠিক এবং অরিজিনাল।
অনেকেই মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার কথা বলে থাকেন। কিন্তু মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার কোন সুযোগ নেই। শুধুমাত্র ফরম/স্লিপ নাম্বার এবং ভোটার আইডি নাম্বার দিয়ে চেক করা যায় বা যাচাই করা যায়।

নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।

নতুন বা পুরাতন ভোটার আইডি কার্ড চেক করার জন্য উপরের পদ্ধতি ছাড়াও নিম্মের কয়েকটি মাধ্যমেও চেক বা যাচাই করা যায়। যথা-

  • নির্বাচন কমিশনের services.nidw.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে।
  • মোবাইল SMS এর মাধ্যমে।
  • ভূমি মন্ত্রণালয়য়ের ওয়েবসাইটের তথা এই Idtax.gov.bd ঠিকানার মাধ্যমে।

নির্বাচন কমিশনের services.nidw.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে নিম্মের পদ্ধতি অবলম্বন করতে হবে।

  • প্রথমে NID নম্বর, জন্ম তারিখ, ঠিকানা ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
  • দ্বিতীয়ত NID Wallet অ্যাপ দিয়ে Face Verification সম্পন্ন করতে হবে।
  • তৃতীয়ত Face Verification শেষে একাউন্টের Password সেট করতে হবে।
  • সবশেষে লগ ইন করে প্রোফাইল অপশন থেকে NID Card Check করতে পারবেন।

যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তারাও উপরের নিয়মে তাদের নতুন ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। এই পদ্ধতিতে কিভাবে Face Verification করে আপনার ভোটার আইডি কার্ড যাচাই করবেন তার বিস্তারিত প্রক্রিয়া দেখুন এই লিংকে

এছাড়াও বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান যেমন, পুলিশ, গোয়েন্দা সংস্থা, ব্যাংক-বীমা বা অন্যান্য প্রতিষ্ঠান জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাইয়ের জন্য, নির্বাচন কমিশন থেকে সরবরাহ করা NID Verification সফটওয়ার ব্যবহার করতে পারে।
এই Software ব্যবহার করার জন্য porichoy.gov.bd সাইট থেকে আবেদন করে ও ফি দিয়ে প্যাকেজ কিনতে হয়। আর ঐ প্রতিষ্ঠানে প্রতিটি আইডি কার্ড যাচাই করার জন্য নির্ধারিত পরিমান টাকা নির্বাচন কমিশনকে দিতে হয়।

মোবাইল SMS এর মাধ্যমে।

SMS এর মাধ্যমে ভোটার আইডি বা NID কার্ড চেক করার জন্য মোবাইলে মেসেজ অপশন থেকে NID স্পেস Form Number স্পেস DD-MM-YYYY লিখে 105 নম্বরে Send করতে হবে। ফিরতি মেসেজে আপনার ভোটার আইডি প্রস্তুত হলে তা জানিয়ে দেয়া হবে এবং NID নম্বর পাঠানো হবে।
এই পদ্ধতি অবলম্বন করে যারা নতুন ভোটার আইডির জন্য আবেদন করেছেন কিন্তু এখনো ভোটার আইডি কার্ড হাতে পাননি তারা সহজেই চেক করে নিতে পারেন।
তাই আপনি নতুন ভোটার হয়ে থাকলে এখনি এসএমএসের মাধ্যমেও মোবাইলে ভোটার আইডি চেক করতে পারবেন। আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর জেনে নিতে পারেন এবং বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।
ভোটার আইডি কার্ড চেক

মোবাইল দিয়ে SMS এর উদাহরণঃ

NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং 105 নম্বরে পাঠিয়ে দিন। ফিরতি SMS এর মাধ্যমে আপনাকে জাতীয় পরিচয়পত্র নম্বর পাঠানো হবে। সাথে সাথে SMS  না আসলেও 24/48 ঘন্টার মধ্যে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার এবং আপনার নামসহ ভোটার তথ্য পেয়ে যাবেন।

আরো জানুনঃ

ভূমি মন্ত্রণালয়য়ের ওয়েবসাইটের তথা এই Idtax.gov.bd ঠিকানার মাধ্যমে।

নাম এবং ঠিকানাসহ NID বা জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য ভিজিট করুন ভূমি মন্ত্রণালয়য়ের এই ldtax.gov.bd ঠিকানায়। প্রথমে একাউন্ট নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার জন্য নিম্মের ধাপগুলো অবলম্বন করতে হবে।

প্রথমে প্রবেশ করুন এই  ldtax.gov.bd ঠিকানায়

  • এরপর নাগরিক কর্নার অপশনে ক্লিক করুন।
  • নাগরিক নিবন্ধন অপশনে ক্লিক করুন।
  • একটি সচ্চল মোবাইল নম্বর দিন।
  • ক্যাপচা কোড পূরন করুন।
  • পরবর্তী পদক্ষেপ ধাপে ক্লিক করুন।

এরপর প্রদত্ত মোবাইল নম্বরে আসা OTP দিয়ে একাউন্ট ভেরিফাই করুন। এরপর প্রোফাইলে লগইন করে জাতীয় পরিচয়পত্র তথ্য যাচাই করতে পারবেন।

নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

এখান থেকে  জাতীয় মোবাইল নাম্বার,পরিচয়পত্রের তথ্য,জন্মতারিখ ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্টেশন করুন।তারপর পুনরায় তথ্য দিয়ে লগইন করুন। পুনরায় তথ্য দিয়ে লগইন  করার পর আপনার সামনে নিচের মতো একটি ইন্টারফেইস চলে আসবে।

জমির খাজন পরিশোধ করার নিয়ম

পূর্বে এই পদ্ধতির মাধ্যমে ছবি সহ নাম ঠিকানা যাচাই করা গেলেও এখন আর ছবি দেখা যাচ্ছে না। নিরাপত্তার স্বার্থে এখন শুধুমাত্র নাম ঠিকানা দেখা যায়।

আরো জানুনঃ

NID একাউন্ট রেজিস্ট্রেশনের নিয়ম।

শেষ কথা।

যারা নতুন ভোটার নিবন্ধিত হয়েছেন কিন্তু এখন পর্যন্ত ভোটার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা তা তারা জানেননা। তারা খুব সহজেই উপরের নিয়ম অবলম্ভন করলে ভোটার আইডি কার্ড চেক করার মাধ্যমে জানতে পারবেন ভোটার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা। অতএব উপরের আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে জানা যাবে নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।

About Author

AMINUL ISLAM

মোঃ আমিনুল ইসলাম। পেশায় একজন ব্যাংকার। চাকরির পাশাপাশি লেখা লেখির অভ্যাস থেকে ব্লগিং করা। এই ব্লগে বিভন্ন প্রযুক্তি , সরকারি সেবা, ব্যাংকিং, আইন ও নিয়ম কানুন, এবং ইসলামিক সংস্কৃতি বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করেছি।

Leave a Comment